ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে ‘পল্লী উন্নয়নে অর্থায়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
চবিতে ‘পল্লী উন্নয়নে অর্থায়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার চবিতে ‘পল্লী উন্নয়নে অর্থায়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফাইন্যান্স বিভাগের উদ্যােগে ‘পল্লী উন্নয়নে অর্থায়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েব সেমিনার (ওয়েবিনার) অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (২৫ জুলাই) সকাল সাড়ে ১০ টা থেকে দিনব্যাপী এ সেমিনারটি শুরু হয়।

বিভিন্ন দেশের প্রায় ৬০০ জন এতে অংশ নেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

শারীরিক অসুস্থ থাকায় উপাচার্যের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ব্র্যাক চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমান।  

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, করোনা মহামারির ফলে বাংলাদেশের গ্রামাঞ্চলের অর্থনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন হচ্ছে। শহর ছেড়ে নিম্ন ও মধ্যবিত্ত মানুষের একটি বড় অংশ ইতোমধ্যে গ্রামে ফিরে গেছে। এ পরিস্থিতিতে গ্রামীন অর্থায়ন ও ব্যাবস্থাপনার ক্ষেত্রে নতুন করে ভাবতে হবে।

ড. হোসেন জিল্লুর রহমান নীতি নির্ধারণের ক্ষেত্রে পাঁচটি প্রস্তাবনা রাখেন। শুধুমাত্র ফসল ও ক্ষেতের দিকে জোর না দিয়ে কৃষকের স্বাস্থ্য, দক্ষতা এবং শিক্ষার দিকেও নজর দিতে হবে। সামগ্রিক পল্লী উন্নয়নে কাজ করতে হবে। আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে পল্লী উন্নয়নের দিকে জোর দিতে হবে। দেশের বিভিন্ন অঞ্চলের আবহাওয়া তার সঙ্গে খাপ খায় এমন উন্নয়নের দিকে লক্ষ্য রাখতে হবে। করোনা পরবর্তী গ্রামীন অর্থনীতি প্রবৃদ্ধি সঞ্চালক হতে পারে। তাই দক্ষতা ও প্রযুক্তি নির্ভর ‘স্মার্ট’ বিনিয়োগ করতে হবে।

সাবেক মূখ্য সচিব আবদুল করিম বলেন, গ্রামে শহরের সুযোগ সুবিধা নিশ্চিত করা ছিল আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতি। এখন পল্লী উন্নয়নের ক্ষেত্রে এ বিষয়ে জোর দেয়ার সময়ে এসেছে। তাই কিছু প্রতিবন্ধকতা থাকলেও গ্রামীন অর্থনীতিতে ভর্তুকী দেওয়ার বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।  

চবি ফাইন্যান্স বিভাগের সভাপতি অধ্যাপক ড. শামীম উদ্দিন খানের সভাপতিত্বে এবং কনফারেন্স কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ সালেহ জহুরের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের উপাচার্য অধ্যাপক কে এম গোলাম মহিউদ্দীন ও চবি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক এস এম সালামত উল্যা ভূঁইয়া। এছাড়া অতিথি হিসেবে সাবেক মূখ্য সচিব এবং পিকেএসএফ এর নির্বাহী পরিচালক আবদুল করিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এ বাকী খলিলী বক্তব্য দেন।

ভার্চুয়ালী আলোচনায় অংশ নেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান ও চবি হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন, ভারতের নর্থ ইস্টার্ণ হিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জয়নাল উদ্দিন আহমেদ, জাপানের রিটসুমিকান এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুনিম কুমার বড়াল, ভারতের মনিপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. চৌধুরী ইবাল ম্যালতেল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ মঞ্জুর মোর্শেদ ভূইয়া, ভারতের নর্থ বেঙ্গল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অজিত কুমার রায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad