ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্ধুত্বের প্রতিদান অপহরণে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
বন্ধুত্বের প্রতিদান অপহরণে অপহরণকারী দলের সদস্য চিংথোয়াই মারমা প্রকাশ রাজা।

চট্টগ্রাম: গাড়ির হেলপার মো. ইমরান হোসেন মামুন (২০)। গাড়িতে চাকরির সুবাদে পরিচয় মিলন চাকমা প্রকাশ ঋতু (২৬) নামে এক যুবকের সঙ্গে।


পরিচয় ধীরে ধীরে বন্ধুত্বে রূপ নেয়। একে অন্যের ঘনিষ্ঠ বন্ধু হয়ে উঠে।

বন্ধুত্বের খাতিরে মিলন চাকমাকে চাকরির জন্য সহায়তাও করে ইমরান হোসেন মামুন।  


তিন মাস আগে মিলন চাকমা বন্ধু ইমরান হোসেন মামুনকে তার বাড়িতে দাওয়াত দিয়ে নিয়ে যায়।


খুশি মনে বন্ধুর বাড়ি ঘুরে ফেরতও আসে ইমরান হোসেন মামুন। মিলন চাকমা ইমরান হোসেন মামুনকে ফের তার বাড়িতে দাওয়াত দেন। বন্ধুর নিমন্ত্রণ অগ্রাহ্য না করে খুশি মনেই যান ইমরান হোসেন মামুন।  


কিন্তু সেখানে যাওয়ার পরেই জানতে পারেন বন্ধুর ভিন্ন রূপ। এতদিন যাকে বন্ধু হিসেবে জেনে এসেছে সে আসলে বন্ধু নয়। একজন অপহরণকারী। তার ফাঁদে পড়ে অপহৃত হয়েছে ইমরান হোসেন মামুন।  


গহীন জঙ্গলের ভেতরে আটকে রাখা হয় ইমরান হোসেন মামুনকে। পরে মামুনের পরিবাবের কাছে ফোন করে দাবি করা হয় মুক্তিপণ। মুক্তিপণ না দিলে মামুনকে হত্যা করার হুমকি দেওয়া হয়।


মামুনের পরিবার সদরঘাট থানায় মামলা দায়ের করলে পুলিশ ভূজপুর এলাকার গহীন জঙ্গলে অভিযান চালিয়ে অপহরণের শিকার হওয়া ইমরান হোসেন মামুনকে উদ্ধার করে।  


এ সময় অপহরণকারী দলের সদস্য চিংথোয়াই মারমা প্রকাশ রাজা (২৯) নামে একজনকে গ্রেফতার করে পুলিশ। তার কাছ থেকে একটি অস্ত্রও উদ্ধার করা হয়।


চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) নোবেল চাকমা বাংলানিউজকে বলেন, বন্ধুত্ব করে দাওয়াত দিয়ে ডেকে নিয়ে ইমরান হোসেন মামুনকে অপহরণ করা হয়। তার মুক্তিপণ বাবদ টাকা দাবি করে অপহরণকারীরা।


‘পরে ভিকটিমের পরিবার সদরঘাট থানায় মামলা দায়ের করলে ভূজপুর এলাকার গহীন জঙ্গলে অভিযান চালিয়ে অপহৃত ইমরান হোসেন মামুনকে উদ্ধার করা হয়। ’ 


অপহরণকারী দলের সদস্য চিংথোয়াই মারমা প্রকাশ রাজা নামে একজনকে গ্রেফতার করে তার কাছ থেকে একটি অস্ত্রও উদ্ধার করা হয় বলে জানান নোবেল চাকমা।


নোবেল চাকমা বলেন, ভিকটিমকে কৌশলে নিয়ে গেছে। বন্ধুত্ব পেতে বিশ্বাস স্থাপন করে আগে থেকে। এর আগেও একবার তাকে নিয়ে যাওয়া হয়েছিল। সেবার আটকে রাখেনি। এ কারণে বিশ্বাস করেই ফের গিয়েছিল ইমরান হোসেন মামুন।


সদরঘাট থানার উপ-পরিদর্শক মোর্শেদ আলম বাংলানিউজকে বলেন, মামলা দায়েরের পর অপহরণকারীদের অবস্থান শনাক্ত করে অভিযান চালানো হয়। ভিকটিমকে গহীন জঙ্গলের ভেতর একটি কুঁড়েঘরে আটকে রাখা হয়েছিল। প্রায় দুই ঘণ্টা পায়ে হেঁটে আমরা ঘটনাস্থলে পৌঁছেছি।


তিনি জানান, ২০ জুলাই অপহরণের শিকার হয় ইমরান হোসেন মামুন। পরিবারের কাছে মুক্তিপণ দাবি করলে তারা বিষয়টি জানতে পারেন। পরে ২৩ জুলাই দিবাগত রাতে ইমরান হোসেন মামুনের পরিবার সদরঘাট থানায় মামলা দায়ের করে।  


অপহরণের শিকার ইমরান হোসেন মামুনের ভাই মো. সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমার ভাই মামুন কাভার্ডভ্যানে হেলপারের চাকরি করে। সেখানে পরিচয় হয় মিলন চাকমার সঙ্গে। আমরা ভাইয়ের সঙ্গে তখন থেকে বন্ধুত্ব তার।


‘কয়েক মাস আগেও মামুনকে দাওয়াত দিয়ে নিয়ে গিয়েছিল মিলন চাকমা। সেবার দাওয়াত শেষে ফেরত আসে। সে কারণে বিশ্বাস করে দ্বিতীয়বার দাওয়াতে গিয়েছিল মামুন। ’


তিনি বলেন, অপহরণকারীরা ফোন করে প্রথমে ২০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। পরে ১৫ লাখ, ১০ লাখ এবং সবশেষে ৭ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। দুইদিন ধরে মামুনকে মারধরও করে তারা।  


পুলিশ সূত্র জানিয়েছে, এক সময় শান্তি বাহিনীতে কাজ করতো মিলনা চাকমা ও চিংথোয়াই মারমা। পরে তাদেরকে শান্তি বাহিনী থেকে বের করে দিলে ৮-১০ জন নিয়ে তারাও একটি গ্রুপ করে। পাহাড়ি অঞ্চলে কৌশলে মানুষকে অপহরণ করে মুক্তিপণ আদায় করে তারা।  


গ্রেফতার চিংথোয়াই মারমা প্রকাশ রাজার বিরুদ্ধে ভূজপুর থানায় অস্ত্র আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। শনিবার (২৫ জুলাই) তাকে সদরঘাট থানায় নিয়ে আসা হয়েছে। তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গেছে।


গ্রেফতার চিংথোয়াই মারমা খাগড়াছড়ি জেলার পানছড়ি কালানাল এলাকার মংসা মারমার ছেলে।  


অপহরণে শিকার ইমরান হোসেন মামুন কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম নারায়নপুরী এলাকার মো. আবুল কালামের ছেলে। পরিবারের সঙ্গে সদরঘাট থানাধীন পশ্চিম মাদারবাড়ি এলাকায় বসবাস করতেন তিনি।


বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
এসকে/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad