ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

১৮ লাখ টাকা দামের গরুটি এসেছিলো জাহাজে চড়ে!

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুলাই ২২, ২০২০
১৮ লাখ টাকা দামের গরুটি এসেছিলো জাহাজে চড়ে! ১ হাজার ১০০ কেজি ওজনের ব্রাহামা জাতের গরুটির দাম হাঁকা হয়েছে ১৮ লাখ টাকা। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: ১ হাজার ১০০ কেজি ওজনের ব্রাহামা জাতের গরু এটি। এবার কোরবানির মৌসুমে খামারি এটির দাম হাঁকিয়েছেন ১৮ লাখ টাকা।

তাদের দাবি, চট্টগ্রামের আর কোনো খামারে এত বড় গরু নেই। এটিই সবচেয়ে বড়।
 

নগরের কালুরঘাট বিএফআইডিসি সড়কের সিঅ্যান্ডবি কালুরঘাট শিল্পএলাকার (সাবেক ইকবাল ডিপো) সারা অ্যাগ্রো ফার্মে রয়েছে ষাঁড়টি।

সারা অ্যাগ্রোর ব্যবস্থাপক সাইয়্যেদ ইনান বাংলানিউজকে জানান, আমেরিকান ব্রাহামা জাতের ষাঁড়টি আমরা সংগ্রহ করেছি থাইল্যান্ড থেকে। আরও ১১টি গরুর সঙ্গে এটি জাহাজে চড়ে এসেছিলে চট্টগ্রামে। তারপর থেকে লালন পালন করে বড় করেছি আমরা। বর্তমানে গরুটির বয়স সাড়ে তিন বছর। দাঁত আছে চারটি। দিনে ১৬-১৮ কেজি খাবার খায়।  
সারা অ্যাগ্রোর মূল খামার মানিকছড়িতে গড়ে তোলা হয় প্রায় ১০ বছর আগে। তিন বছর হলো নগরের কালুরঘাটের খামারটি চালু হয়েছে। সারা’র খামার আছে ঢাকা, কুষ্টিয়াতেও। এখানে মূলত মাংসের জন্যই গরু লালন-পালন করা হয়। বর্তমানে ১৮০টি গরু আছে। এর মধ্যে ২০টি গরু আগামী বছর কোরবানির মৌসুমে বিক্রির লক্ষ্যে বড় করা হচ্ছে। বাকিগুলো এবার অনলাইনে বিক্রি করা হচ্ছে। অনেকে খামারে এসেও গরু কিনছেন।

সাইয়্যেদ ইনান জানান, কুষ্টিয়া, পাবনা, চুয়াডাঙ্গা, মেহেরপুর থেকেই মূলত বিভিন্ন জাতের গরু কিনে সারা অ্যাগ্রোতে বড় করা হয়। দেশি, দেশাল, শাহীওয়াল, ফ্রিসিয়ান, ব্রাহমা/ব্রাহমান, ইন্দো-ব্রাজিল, ভুট্টি, গীর, ক্যারোলাইস, ব্র্যাফোর্ড ইত্যাদি জাতের গরুই বড় করেন তারা। এবার সর্বনিম্ন গরুর দাম ৫০ হাজার টাকা।  

তিনি জানান, করোনাকালে খামারে যারা গরু কিনতে আসছেন তাদের তাপমাত্রা মেপে, স্প্রে করে, মাস্ক পরিয়ে, সামাজিক দূরত্ব মেনেই খামারে ঢোকানো হয়।  

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রিয়াজুল হক জানিয়েছেন, এবার চট্টগ্রামে ৬ লাখ ৮৯ হাজার পশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। এর মধ্যে ৪ লাখ ৮৯ হাজার গরু-মহিষ ও দুই লাখ ছাগল।
বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুলাই ২২, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।