ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

রাতে শুরু হচ্ছে কালুরঘাট সেতুর সংস্কার কাজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
রাতে শুরু হচ্ছে কালুরঘাট সেতুর সংস্কার কাজ ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: সোমবার রাত থেকে কালুরঘাট সেতুর সংস্কার কাজ শুরু হচ্ছে। এ জন্য রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত ১০দিন সেতুতে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সবুক্তগীন বাংলানিউজকে জানান, সোমবার (১৩ জুলাই) থেকে ২৩ জুলাই পর্যন্ত ১০ দিন সংস্কার কার্যক্রম পরিচালনা করা হবে। এ জন্য প্রতিদিন রাত ১০টা থেকে সকাল আটটা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ রাখা হবে।

সূত্র জানায়, সেতুর মেরামত বলতে খানাখন্দ ভরাট, ভেঙে যাওয়া কাঠের পাটাতন মেরামত, উঠে যাওয়া রেল লাইনের স্লিপার সংস্কার এবং সেতু রং করার কথা রয়েছে।

ছবি: বাংলানিউজ৯০ বছরের পুরনো কালুরঘাট সেতুটি দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ হয়ে পড়েছে। এ কারণে প্রতিবছর সেতুটি মেরামত করতে হয়।   সেতুটি দিয়ে ঝুঁকি নিয়ে প্রতিদিন প্রায় লক্ষাধিক মানুষ পারাপার হয়।

বোয়ালখালী, পটিয়া ও সাম্প্রতিক সময়ে রাঙ্গুনীয়া উপজেলার একটি অংশের মানুষ এই সেতুর উপর নির্ভলশীল। এছাড়াও দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী অংশে প্রায় শতাধিক শিল্প কারখানার যানবাহন এই সেতুর উপর দিয়ে পণ্য পরিবহন করে।

এছাড়া এ রেল সেতু দিয়ে চট্টগ্রাম থেকে দোহাজারী লাইনে প্রতিদিন এক জোড়া ট্রেন এবং দোহাজারী ১০০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্টের জন্য ফার্নেস ওয়েলও ট্রেনে আনা-নেওয়া করা হয়।

কালুরঘাট রেল সেতু নির্মিত হয় ১৯৩০ সালে। ১৯৫৮ সালে এটি যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। ২০০১ সালে ঝুঁকিপূর্ণ ঘোষণার পর ২০০৪ ও ২০১২ সালে দুই দফায় এই সেতু বন্ধ রেখে সংস্কার কাজ করেছিল রেলওয়ে। এরপর বিভিন্ন সময় ছোটখাটো সংস্কার কাজ করা হয়েছে। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইন প্রকল্পের অংশ হিসেবে কালুরঘাট সেতুর স্থানে আরেকটি নতুন সেতু করার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa