ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

বন্দর সচল করতে জীবন দেওয়া রেডকিনের মৃত্যুবার্ষিকী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
বন্দর সচল করতে জীবন দেওয়া রেডকিনের মৃত্যুবার্ষিকী বন্দর সচল করতে জীবন দেওয়া রেডকিনের মৃত্যুবার্ষিকী

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধের পর চট্টগ্রাম বন্দরের প্রবেশমুখ থেকে ভাসমান মাইন এবং নিমজ্জিত জাহাজ উদ্ধারে কর্তব্যরত রুশ নৌবাহিনীর সদস্য ইউরি রেডকিন এর ৪৭তম মৃত্যুবার্ষিকী সোমবার (১৩ জুলাই)। মৃত্যুবার্ষিকীতে ‘বাংলাদেশের বন্ধু’ ইউরি রেডকিন এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রামে রাশিয়ার অনারারি কনসাল স্থপতি আশিক ইমরান।

মুক্তিযুদ্ধের পর চট্টগ্রাম বন্দরের প্রবেশমুখে ছিল অসংখ্য ভাসমান মাইন এবং নিমজ্জিত জাহাজ। তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২ মার্চ তৎকালীন সোভিয়েত ইউনিয়ন কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লিওনিদ ব্রেঝনেভ এর সঙ্গে সাক্ষাৎ করে চট্টগ্রাম বন্দরকে সচল করার জন্য সহযোগিতা চান।

সোভিয়েত ইউনিয়ন সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। এই কাজ সম্পাদনের জন্য সোভিয়েত ইউনিয়নের প্রশান্ত মহাসাগরীয় অভিযান ইওএন-১২ গঠণ করে বাংলাদেশে প্রেরণ করে। ১৯৭২ সালের এপ্রিল থেকে ১৯৭৪ পর্যন্ত কাজ করে সোভিয়েত নাবিক এবং ডুবুরিরা সফলতার সঙ্গে চট্টগ্রাম বন্দরকে মাইনমুক্ত করতে এবং নিমজ্জিত জাহাজ অপসারণ করতে সক্ষম হন।

ভাসমান মাইন এবং নিমজ্জিত জাহাজ উদ্ধারে কর্মরত রুশ নৌবাহিনীর সদস্য ইউরি রেডকিন ১৯৭৩ সালের ১৩ জুলাই চট্টগ্রাম বন্দরে মাইন অপসারণ অভিযানে কামচাটকা ফ্লোটিলা পিএম ১৫৬ জাহাজে কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণ করেন। তাকে সামরিক মর্যাদায় বাংলাদেশ নেভাল অ্যাকাডেমিতে রেডকিন পয়েন্টে সমাহিত করা হয়।

দেশের ‘সমৃদ্ধির দ্বার’ চট্টগ্রাম বন্দর থেকে ভাসমান মাইন এবং নিমজ্জিত জাহাজ উদ্ধার করে বন্দরকে সচল করতে জীবন উৎসর্গকারী ইউরি রেডকিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের উদ্যোগে লালদীঘি এলাকায় নির্মিত হয় রেডকিন মেমোরিয়াল। চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাতভ রেডকিন এই মেমোরিয়াল পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa