ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

এসএমই প্রতিষ্ঠানে সহজ অর্থায়ন জরুরি: মাহবুবুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১১ ০৭:০০:৫৮ পিএম
এসএমই প্রতিষ্ঠানে সহজ অর্থায়ন জরুরি: মাহবুবুল

চট্টগ্রাম: করোনা পরিস্থিতিতে নগদ অর্থের সংকট এবং বেচাকেনার অভাবে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা সমস্যার সম্মুখীন হচ্ছেন উল্লেখ করে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেছেন,  লক ডাউনের কারণে এসএমই খাতের ব্যবসায়ীরা এ বছর রমজান মাসে আয়ের সুযোগ হারিয়েছে।

যার ফলে অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। এসব প্রতিষ্ঠান টিকিয়ে রাখার জন্য সহজ অর্থায়ন অত্যন্ত জরুরি।

 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্সের (বিসিই) উদ্যোগে সম্প্রতি করোনা পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে ‘সার্ভাইভিং দ্য প্যানডেমিক’ ধারাবাহিক আলোচনার প্রথম পর্বে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতে অর্থায়ন বিষয়ে সরকারি, বেসরকারি ও বাণিজ্য সংগঠনের প্রতিনিধিদের ওয়েবিনারে সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি এসব কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের এসএমই ও স্পেশাল প্রোগ্রাম ডিভিশনের যুগ্ম পরিচালক মো. জাহিদ ইকবাল, ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং প্রধান সৈয়দ আব্দুল মোমেন, স্পেল বাউন্ড কমিউনিকেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাদেকুল আরেফিন, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমেদ সুলেমান ও চট্টগ্রাম মহানগর দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী, চেম্বার সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক ও বিসিই'র প্রধান নির্বাহী ওয়াসফি তামিম আলোচনায় অংশ নেন।

ওয়েবিনারে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ২০ হাজার কোটি টাকার স্বল্প সুদে প্রদত্ত ঋণ সুবিধা সিএমএসএমই খাতের উদ্যোক্তারা কীভাবে সহজে নিতে পারেন সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বক্তারা সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ গ্রহণের পদ্ধতি, প্রয়োজনীয় শর্তাবলি, কাগজপত্র, সুবিধা-অসুবিধা ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। উদ্যোক্তারা তাদের সমস্যা তুলে ধরেন।

বর্ণিত প্যাকেজ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হিসেবে খ্যাত সিএমএসএমই খাত আবারও ঘুরে দাঁড়িয়ে ব্যবসায়িক কার্যক্রম পুনরায় চালু করে অস্তিত্ব রক্ষায় সক্ষম হবে বলে আলোচকেরা আশা প্রকাশ করেন।

চট্টগ্রাম চেম্বারের হেল্প ডেস্কের মাধ্যমে ব্যবসায়ীদের সর্বাত্মক সহযোগিতা দেওয়া হচ্ছে বলে জানানো হয় অনুষ্ঠানে।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa