ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিআইটিআইডিতে হাই ফ্লো অক্সিজেন দিলো পিএইচপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, জুলাই ৯, ২০২০
বিআইটিআইডিতে হাই ফ্লো অক্সিজেন দিলো পিএইচপি বিআইটিআইডিতে হাই ফ্লো অক্সিজেন দিলো পিএইচপি। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: করোনার প্রার্দুভাব মোকাবিলায় পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান গরিব-অসহায় রোগীদের চিকিৎসার জন্য এবার দুই সেট হাই ফ্লো অক্সিজেন দিয়েছেন। 

সুফি মিজান ফাউন্ডেশনের পক্ষ থেকে ডা. তৌহিদুর রহমান বুধবার (৮ জুলাই) দুপুরে ফৌজদারহাট বিআইটিআইডির পরিচালক প্রফেসর ডা. এমএ হাসান চৌধুরীর কাছে চিকিৎসা উপকরণগুলো হস্তান্তর করেন।

জটিল করোনা রোগীদের চিকিৎসায় এখন সবচেয়ে কার্যকর চিকিৎসা পদ্ধতি হচ্ছে অক্সিজেন থেরাপি।

সিলিন্ডার দিয়ে একজন রোগীকে সর্বোচ্চ ১৫ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া যায়, কিন্তু হাই ফ্লো অক্সিজেন দিয়ে তীব্র কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের ৬০-৭০ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া সম্ভব।  

সুফি মিজান ফাউন্ডেশনের উদ্যোগে এ আন্তরিক প্রচেষ্টার জন্য হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. এমএ হাসান চৌধুরী পিএইচপি পরিবারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, কোভিড ডেডিকেটেড এই হাসপাতালে হাই ফ্লো অক্সিজেনের অভাব ছিলো। পিএইচপি পরিবার তা পূরণ করে দিলো।  

তিনি পিএইচপি পরিবারের প্রশংসা করে বলেন, দুই সেট হাই ফ্লো অক্সিজেন থেরাপি মেশিনের সঙ্গে সব কিছুই এখানে নিশ্চিত করা হয়েছে। চট্টগ্রামের হাসপাতালগুলোতে পিএইচপি পরিবারের অনেক অনুদান রয়েছে।  

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. শামীম হাসান, বিএমএ’র সভাপতি ডা. মুজিবুল হক খান, বিএমএ’র ডা. রবিউল করিম প্রমুখ।

সুফি মোহাম্মদ মিজান বলেন, প্রত্যেক মানুষের উচিত গরিব ও অসহায়দের জন্য এগিয়ে আসা। আমি দেখেছি, যে অন্যের কল্যাণে এগিয়ে আসে, বিধাতা তার জীবনকে সুন্দর করে দেন। পিএইচপি পরিবার মানুষের কল্যাণের জন্য কিছু করতে চায়।  

তিনি বলেন, এ দুর্যোগের সময় বিভিন্ন হাসপাতালের সেবায় অংশ নিতে পেরে পিএইচপি পরিবার আনন্দিত ও গর্বিত। আগামীতে আরও সেবা প্রদানের জন্য আমরা চেষ্টা করছি।  

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০
এআর/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।