ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

পিএইচপি ফ্যমিলি হাই ফ্লো অক্সিজেন দিলো বিআইটিআইডিতে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, জুলাই ৯, ২০২০
পিএইচপি ফ্যমিলি হাই ফ্লো অক্সিজেন দিলো বিআইটিআইডিতে হাই ফ্লো অক্সিজেন তুলে দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম:  করোনার প্রার্দুভাব মোকাবেলায় বিশিষ্ট শিল্পপতি ও পিএইচপি পরিবারের চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান গরিব-অসহায় রোগীদের চিকিৎসার জন্য এবার দুই সেট হাই ফ্লো অক্সিজেন দিয়েছেন।  

সুফি মিজান ফাউন্ডেশনের পক্ষ থেকে নিউরোলজি প্রফেসর ডা. তৌহিদুর রহমান বুধবার (৮ জুলাই) দুপুরে ফৌজদারহাট বিআইটিআইডির পরিচালক প্রফেসর ডা. এমএ হাসান চৌধুরীর কাছে চিকিৎসা উপকরণগুলো হস্তান্তর করেন।

 

জটিল করোনা রোগীদের চিকিৎসায় এখন সবচেয়ে কার্যকর চিকিৎসা পদ্ধতি হচ্ছে অক্সিজেন থেরাপি। সিলিন্ডার দিয়ে একজন রোগীকে সর্বোচ্চ ১৫ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া যায়, কিন্তু হাই ফ্লো অক্সিজেন দিয়ে তীব্র কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের ৬০-৭০ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া সম্ভব।  

সুফি মিজান ফাউন্ডেশনের উদ্যোগে এ আন্তরিক প্রচেষ্টার জন্য হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. এমএ হাসান চৌধুরী পিএইচপি পরিবারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, কোভিড ডেডিকেটেড এই হাসপাতালে হাই ফ্লো অক্সিজেনের অভাব ছিলো। পিএইচপি পরিবার তা পূরণ করে দিল।  

তিনি পিএইচপি ফ্যামিলির প্রশংসা করে বলেন, দুই সেট হাই ফ্লো অক্সিজেন থেরাপি মেশিনের সঙ্গে সব কিছুই এখানে নিশ্চিত করা হয়েছে। চট্টগ্রামের হাসপাতালগুলোতে পিএইচপি পরিবারের অনেক অনুদান রয়েছে।  
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. শামীম হাসান, বিএমএর সভাপতি ডা. মুজিবুল হক খান, বিএমএর ডা. রবিউল করিম প্রমুখ।

সুফি মোহাম্মদ মিজান বলেন, প্রত্যেক মানুষের উচিত গরিব ও অসহায়দের জন্য এগিয়ে আসা। আমি দেখেছি, যে অন্যের কল্যাণে এগিয়ে আসে, বিধাতা তার জীবনকে সুন্দর করে দেন। পিএইচপি পরিবার মানুষের কল্যাণের জন্য কিছু করতে চায়।  

তিনি বলেন, এ দুর্যোগের সময় বিভিন্ন হাসপাতালের সেবায় অংশ নিতে পেরে পিএইচপি পরিবার আনন্দিত ও গর্বিত। আগামীতে আরও সেবা প্রদানের জন্য আমরা চেষ্টা করছি।  

বাংলাদেশ সময়: ০০১৬ ঘণ্টা, জুলাই ০৮, ২০২০
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa