ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

উঠলো ডেড স্টপেজ, সব ট্রেন পৌঁছাবে ২০ মিনিট আগে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৭ ০৫:২৫:৩৩ পিএম
উঠলো ডেড স্টপেজ, সব ট্রেন পৌঁছাবে ২০ মিনিট আগে ফাইল ছবি

চট্টগ্রাম: ব্রিজের কাজ শেষ হওয়ায় সীতাকুণ্ডের কুমিরার ডেড স্টপেজ (যেখানে ট্রেন থামে) ওঠার মধ্যে দিয়ে রেলওয়ে পূর্বাঞ্চলে তিনটি ডেড স্টপেজ উঠে গেলো। এর ফলে বুধবার (০৮ জুলাই) থেকে পূর্বাঞ্চলের সব ট্রেন ২০ মিনিট আগে পৌঁছাবে।

৩০ জুন ও ১ জুলাই আখাউড়ায় দুটি ব্রিজের কাজ শেষ হয়। সর্বশেষ সীতাকুণ্ডের কুমিরা এলাকায় ব্রিজের কাজ মঙ্গলবার (৭ জুলাই) শেষ হয়েছে।

পরিবহন বিভাগ সূত্র জানায়, একজন লোকোমাস্টার (চালক) যখন ট্রেন নিয়ে একটি নির্মাণাধীন ব্রিজের কাছাকাছি চলে আসে তখন তাকে পুরোপুরি থামতে হয়। থামার পর দায়িত্বরত চৌকিদারের কাছে থাকা একটি কাগজে সই করতে হয়। এই সইয়ের অর্থ হলো আমি ট্রেনটি নির্মাণাধীন ব্রিজে থামিয়েছি। ট্রেনের এই থামাকে ডেড স্টপেজ বলা হয়।

প্রতিটি ডেড স্টপেজে লোকোমাস্টারকে ট্রেন থামিয়ে এ কাজ করতে ৬-৭ মিনিট সময় লাগে। এখন তিনটি ব্রিজের কাজ শেষ হওয়ায়, এসব ব্রিজে আর ট্রেন থামতে হবে না। এতে চট্টগ্রাম থেকে ঢাকা যেতে একটি আন্তঃনগর ট্রেন ৬ ঘণ্টা লাগলে এখন ডেড স্টপেজ উঠে যাওয়ায় সময় লাগবে ৫ ঘণ্টা ৪০ মিনিট।

রেলওয়ের সাবেক লোকোমাস্টার মো. শামসুদ্দিন মজুমদার বাংলানিউজকে বলেন, প্রতিটি ডেড স্টপেজে ৬-৭ মিনিট পর্যন্ত সময় লাগে। তিনটি ডেড স্টপেজ উঠে যাওয়ায় ২০ মিনিট আগে পৌঁছবে ট্রেন।

পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সবুক্তগীন বাংলানিউজকে বলেন, ঢাকার আখাউড়ায় ব্রিজ ৪, ব্রিজ-২ এর কাজ ৩০ জুন ও ১ জুলাই শেষ হয়। আজ সীতাকুণ্ডের কুমিরার ব্রিজ-৫৭ এর কাজ শেষ হওয়ার মধ্যে দিয়ে পূর্বাঞ্চলের তিনটি ডেড স্টপেজ উঠে গেলো। এর ফলে নির্ধারিত সময়ের আগে ট্রেন পৌঁছাবে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa