ঢাকা, সোমবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

পশুর হাটে চলবে অভিযান, স্বাস্থ্যবিধি না মানলে শাস্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জুলাই ৬, ২০২০
পশুর হাটে চলবে অভিযান, স্বাস্থ্যবিধি না মানলে শাস্তি সাগরিকা বাজারে আনা হচ্ছে কোরবানির গরু। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি না মেনে পশু কেনা-বেচা করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে জেল জরিমানাসহ কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

নগরে সিটি করপোরেশনের তত্বাবধানে বসা পশুর হাটগুলোতে সরকারি নির্দেশনা প্রতিপালন করতে জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালনার সিদ্ধান্তও নিয়েছে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম বাংলানিউজকে বলেন, নগরে পশুর হাটে ভিড় কমাতে সিটি করপোরেশনের তত্ত্বাবধানে বাড়তি হাট বসানো হবে।

এসব হাটে একটি পশু কিনতে দুইজনের বেশি আসতে পারবেন না।

তিনি বলেন, সাধারণত কোরবানির পশুর হাটে মানুষের বাড়তি ভিড় থাকে। অনেকে পরিবারের সদস্যদের নিয়ে পশু পছন্দ করে কিনেন। তবে এইবার করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে এসব করা যাবে না। হাটে ভিড় বা বেশিক্ষণ অবস্থান করা যাবে না।

‘প্রশাসনের একার পক্ষে পশুর হাটের মতো একটি জায়গায় স্বাস্থ্যবিধি পুরোপুরি প্রতিপালন করা সম্ভব নয়। আমরা চাই- যারা হাটে কোরবানির পশু কিনতে বা বেচতে আসবেন, তারা যেন নিজেরা স্বাস্থ্যবিধি মেনে চলেন। অন্যথায় আইন প্রয়োগ করা হবে। ’

ড. বদিউল আলম বলেন, নগরের সব পশুর হাটে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। কোথাও অনিয়ম বা স্বাস্থ্যবিধি না মানার প্রমাণ পেলে দায়ীদের জেল-জরিমানা করা হবে।

৩ এপ্রিল চট্টগ্রাম নগরের দামপাড়া এলাকায় ষাটোর্ধ্ব এক ব্যক্তির শরীরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। সর্বশেষ ৬ জুলাই সকালে সিভিল সার্জন কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী চট্টগ্রামে এখন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১০ হাজার ১৮০ জন।

চট্টগ্রামে লাফিয়ে লাফিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় তাদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে স্বাস্থ্যবিভাগকে। আইসিইউ, ভেন্টিলেটর, সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের সংকট থাকায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও বাড়ছে।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৬ জন। করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ২০০ ছুঁই ছুঁই।

এই পরিস্থিতিতে কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি না মেনে পশু কেনা বেচা করলে মানুষের ভিড়ে করোনা ভাইরাসের সংক্রমণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। হাটে ভিড় কমাতে অনলাইনে পশু কেনা বেচার প্রতি ক্রেতা-বিক্রেতাকে আকৃষ্ট করতে পরামর্শ তাদের।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa