ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

‘নারী উদ্যোক্তাদের মূলধারায় সম্পৃক্ত করতে হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
‘নারী উদ্যোক্তাদের মূলধারায় সম্পৃক্ত করতে হবে’ ড. জামাল উদ্দিন আহমেদ, লায়ন কামরুন মালেক, আলী সাবেত, মনোয়ারা হাকিম আলী, আবিদা মোস্তফা, ডা. মুনাল মাহবুব

চট্টগ্রাম: জনতা ব্যাংকের চেয়ারম্যান ড. জামালউদিন বলেছেন, নারী উদ্যোক্তাদের দেশের ব্যবসা-বাণিজ্যের মূলধারায় সম্পৃক্ত করতে না পারলে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে শুক্রবার (৩ জুলাই) কোভিড ১৯ হেল্পডেস্কে প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজে ঋণ গ্রহণে আবেদনকারী নারী উদ্যোক্তা ও দেশের বিভিন্ন জেলার উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্টদের সঙ্গে ঋণগ্রহণ সংক্রান্ত ভার্চুয়াল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, ব্যাংকগুলোর দায়িত্ব নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্যের মূলধারায় সম্পৃক্ত করতে প্রয়োজনীয় ঋণ সহযোগিতা করা।

দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক নারী। তাদের দেশের অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করতে পারলে জিডিপিতে সুফল বয়ে আনবে।

তিনি মহামারীর এ সংকটকালে হতাশ না হয়ে ধৈর্যসহকারে পরিস্থিতির মোকাবেলা করার পরামর্শ দেন।

তিনি বলেন, বিদ্যুতের উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ না হলে আজকের এ মহামারীর দুঃসময়ে ঘরে বসে আমরা বাংলাদেশের বিভিন্ন প্রান্তের নারী উদ্যোক্তাদের সম্পৃক্ত করে ভার্চুয়াল আলোচনায় অংশ নিতে পারতাম না।

ভার্চুয়াল আলোচনায় অংশগ্রহণকারী বিভিন্ন জেলার জনতা ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নারী উদ্যোক্তাদের ঋণ গ্রহণে প্রয়োজনীয় সহযোগিতার নির্দেশ এবং ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের উজ্জ্বীবিত করতে প্রয়োজনীয় পরামর্শ দিতে বলেন চেয়ারম্যান।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্যে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রেসিডেন্ট ও লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫বি-ফোর এর সদ্য বিদায়ী গর্ভনর লায়ন কামরুন মালেক চীনের বিখ্যাত উদ্যোক্তা জ্যাক মা’র উদ্ধৃতি দিয়ে বলেন, সামগ্রিক পরিস্থিতিতে আমাদের মানসিক শক্তি সঞ্চয় করে টিকে থাকতে হবে।

জনতা ব্যাংকের চেয়ারম্যানকে দেশের নারী উদ্যোক্তাদের ঋণ সহযোগিতার অনুরোধ জানিয়ে তিনি বলেন, পুরুষের তুলনায় নারী উদ্যোক্তারা দায়িত্বশীল ও সচেতন যার ফলে দেশে নারী উদ্যোক্তাদের মধ্যে ঋণখেলাপি নেই বললেই চলে।

ইউরোপিয়ান ইউনিয়ন ফান্ড-প্রিজম প্রজেক্টের টিম লিডার আলী সাবেত বিশেষ অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশের নারী উদ্যোক্তাদের সামগ্রিক অবস্থা অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের নীতিমালার আওতায় ঋণ পাওয়া খুবই কঠিন কাজ।

তিনি ঋণ প্রদানের নীতিমালা সহজীকরণ অথবা উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে ক্রেডিট হোল-সেলিং করে নারী উদ্যোক্তাদের ঋণ প্রদানে নীতিমালা গ্রহণের জন্য প্রস্তাব দেন।

মনোয়ারা হাকিম আলী বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে এবং মহামারী করোনার এ বৈশ্বিক দুঃসময়ে নারী উদ্যোক্তাসহ সিএমএসএমই খাতে উদ্যোক্তাদের যে বিশেষ তহবিল ঘোষণা করা হয়েছে তা কাজে লাগিয়ে আমরা নিজেদের মনোবল না হারিয়ে আবার পুনরুজ্জীবিত হবো এবং সমন্বিতভাবে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে ভূমিকা রাখবো।

স্বাগত বক্তব্যে রাখেন উইম্যান চেম্বারের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা।

সিলেট উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট স্বর্ণলতা রায় উদ্যোক্তারা ব্যাংক ঋণ চাইতে গিয়ে নানান ভোগান্তির শিকার হচ্ছেন উল্লেখ করে বলেন, ব্যংকগুলো যদি নারী উদ্যোক্তাদের সহযোগিতায় এগিয়ে আসে প্রয়োজনে উইম্যান চেম্বারের পক্ষ থেকে আমরা উদ্যোক্তাদের পক্ষে গ্যারান্টি দেবো।

কিশোরগঞ্জ উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট ফাতেমা জোহরা আক্তার বলেন, ব্যাংকগুলো পুরনো ঋণগ্রহীতাদের গৃহীত ঋণের ২০ শতাংশ ঋণ দিতে আগ্রহী। সেক্ষেত্রেও বাংলাদেশ ব্যাংকের নিয়ম উপেক্ষা করে জামানত দিতে হবে।

রংপুর উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট আনোয়ারা ফেরদৌসী পলি নারী উদ্যোক্তাদের স্বল্প পরিমাণে হলেও ঋণ সুবিধা দেওয়ার জন্য জনতা ব্যাংকের কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানান।

বরিশাল উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট বিলকিস আহমেদ লিলি দেশের দক্ষিণাঞ্চলের নারী উদ্যোক্তারা ঋণের জন্য ব্যাংকের দ্বারে দ্বারে ঘুরে বিরূপ অভিজ্ঞতার বর্ণনা করে বলেন বেশীর ভাগ ব্যাংকই বলছে, তাদের কাছে এখনো বাংলাদেশ ব্যাংকের ঋণ সংক্রান্ত কোনো নির্দেশনা পৌঁছায়নি।

বান্দরবান উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট লালসানি লুসাই বলেন, পাহাড়ি নারীরা অনেক পরিশ্রমী ও সহজ-সরল। কিন্তু তারা ব্যাংকগুলোর কাছে সরাসরি যেতে এখনো অভ্যস্ত হয়ে ওঠেনি। তাই ব্যাংকগুলো যদি ঋণ প্রদান প্রক্রিয়ায় উইম্যান চেম্বারকে সম্পৃক্ত করে তাহলে তাদের ঋণ পেতে অনেকটা সহজ হবে।

সুনামগঞ্জ উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট হোসনা হুদা ডেইরি ও পোল্ট্রি ফার্মের ঋণ গ্রহণ প্রক্রিয়া নিয়ে কথা বলেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন চিটাগাং উইম্যান চেম্বারের পরিচালক সুলতানা নূরজাহান রোজী, জিনাত আরা নিপুণ, লুৎমিলা ফরিদ ও সাবেক পরিচালক নূর আক্তার জাহান, শাহিদা কামাল, সদস্য চৌধুরী জুবায়রা সাকী জিপসী ও দৌলতুন্নেসা।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa