ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

করোনা চিকিৎসা উপকরণে শুল্ককর মওকুফের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুন ৩০, ২০২০
করোনা চিকিৎসা উপকরণে শুল্ককর মওকুফের আহ্বান চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম

চট্টগ্রাম: কোভিড-১৯ (করোনা) সংশ্লিষ্ট চিকিৎসা সামগ্রী, যন্ত্র ও যন্ত্রাংশ, ওষুধ, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ও আনুষঙ্গিক প্রয়োজনীয় সব কিছু আমদানিতে সব ধরনের শুল্ককর সম্পূর্ণ মওকুফ করার জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে চিঠি দিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার (৩০ জুন) দেওয়া চিঠিতে অগ্রাধিকার ভিত্তিতে এসব পণ্য বন্দর থেকে ডেলিভারি দেওয়ারও আহ্বান জানানো হয়।

চিঠিতে চেম্বার সভাপতি বলেন, কোভিড-১৯ এর কারণে চিকিৎসা ব্যবস্থায় অনেক নতুন সংযোজন এবং মানুষের দৈনন্দিন জীবনে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ অনেক পরিবর্তন এসেছে।

ইতিমধ্যে দেশে প্রায় দেড় লাখের কাছাকাছি মানুষ কোভিড আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন যা আগামী দিনগুলোতে আরও ব্যাপকহারে বাড়ার আশঙ্কা রয়েছে। টেস্টিং কিটের স্বল্পতার কারণে পর্যাপ্ত পরিমাণ পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। ভেন্টিলেটর, হাইফ্লো ন্যাজাল ক্যানোলা ইত্যাদির অভাবেও অনেক আক্রান্ত রোগী মারা যাচ্ছেন।

করোনা চিকিৎসায় ব্যবহারের জন্য হাইফ্লো ন্যাজাল ক্যানোলা, ভেন্টিলেটর, কার্ডিয়াক মনিটর, অক্সিজেন সিলিন্ডার, করোনা টেস্টিং কিট, ওয়ান টাইম পিপিই, এন৯৫/কেএন৯৫ মাস্ক. সার্জিক্যাল মাস্ক, ফেস শিল্ড/গগলস, পালস অক্সিমিটার, অক্সিজেন মিটার ও স্যানিটাইজার ইত্যাদি মেডিক্যাল ইক্যুইপমেন্ট ও আনুষঙ্গিক পণ্য বিদেশ থেকে আমদানি করা হচ্ছে।

এসব পণ্য আমদানিতে বিভিন্ন রকমের শুল্ককর আদায় করা হচ্ছে এবং পণ্য ডেলিভারি প্রক্রিয়ায় অত্যন্ত ধীরগতি দেখা যাচ্ছে বলে সংশ্লিষ্ট আমদানিকারকরা চেম্বারকে অবহিত করেছেন উল্লেখ করে মাহবুবুল আলম জাতির এই দুর্যোগকালে করোনা ভাইরাস থেকে সাধারণ মানুষের জীবন রক্ষায় আমদানি করা অতীব জরুরি এসব পণ্যে সম্পূর্ণ শুল্ককর মওকুফ এবং জরুরি ভিত্তিতে কায়িক পরীক্ষা সম্পন্ন করে বন্দর থেকে দ্রুত ডেলিভারি দেওয়া হলে তা আক্রান্তদের জীবন রক্ষায় অনেক সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করেন।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুন ৩০, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa