ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তরুণদের প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিতকরণে ওয়েবিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, জুন ২৮, ২০২০
তরুণদের প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিতকরণে ওয়েবিনার তরুণদের প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিতকরণে ওয়েবিনার

চট্টগ্রাম: কোভিড-১৯’র মহামারী সময়ে কিশোর-কিশোরী এবং তরুণদের প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিতকরণ ও এ সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে চট্টগ্রাম বিভাগীয় অনলাইন মিটিং (ওয়েবিনার) সম্পন্ন করেছে সিরাক বাংলাদেশ চট্টগ্রাম বিভাগ।

রোববার (২৮ জুন) দুপুরে অনলাইনে অনুষ্ঠিত হওয়া এই মিটিংয়ে চট্টগ্রামের ৩০ তরুণ ভার্চুয়াল আলোচনায় অংশ নেন।

সিরাক-বাংলাদেশ’র অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার নুসরাত শারমিন রেশমার সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিবার পরিকল্পণা কার্যালয়ের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. উ খ্যে উইন।

আলোচক  ছিলেন দৈনিক সমকাল চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার শৈবাল আচার্য্য।

ডা. উ খ্যে উইন তার বক্তব্যে কোভিড ১৯ পরিস্থিতিতে কৈশোর বান্ধব সেবা কেন্দ্রের অবস্থা, এই পরিস্থিতিতে কিশোর-কিশোরী ও তরুণদের নিয়ে ডিজিএফপি গৃহীত কার্যক্রম নিয়ে নানা আলোচনা করেন।

ডা. উ খ্যে উইন বলেন, সরকারের উদ্যোগগুলোকে আরো তরান্বিত করার ক্ষেত্রে ও সকলের কাছে পৌঁছে দিতে তরুণ-তরুণীদের এগিয়ে আসতে হবে।

আলোচকের বক্তব্যে শৈবাল আচার্য্য কোভিড-১৯ পরিস্থিতিতে চট্টগ্রামে চিকিৎসা না পেয়ে প্রসূতি মায়ের মৃত্যুসহ স্বাস্থ্যসেবা ব্যাহত হওয়ার বিষয় তুলে ধরেন।

শৈবাল আচার্য্য বলেন, ভ্রান্ত ধারণার কারণে এখনও বেশিরভাগ বেসরকারি হাসপাতাল প্রসূতিদের চিকিৎসা দিচ্ছে না। বিভিন্ন হাসপাতালে অনেকক্ষণ ঘুরেও চিকিৎসা পাচ্ছেন না অনেকে। ইতোমধ্যে কয়েকজন মারাও গেছেন।

আলোচনায় অংশ নিয়ে তরুণ-তরুণীরা অতিথিদের বিভিন্ন প্রশ্ন করেন। যার কাঙ্খিত উত্তর পেয়ে উপকৃত হন তারা।

সিরাক বাংলাদেশ কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা নিয়ে কাজ করা একটি দেশীয় সংগঠন। দেশের ৮টি ডিভিশনে কাজ করে যাচ্ছে সিরাক।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, জুন ২৮, ২০২০
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।