ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আড়াই হাজার সিঅ্যান্ডএফের কল্যাণে যত উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, জুন ২৮, ২০২০
আড়াই হাজার সিঅ্যান্ডএফের কল্যাণে যত উদ্যোগ আড়াই হাজার সিঅ্যান্ডএফের কল্যাণে যত উদ্যোগ

চট্টগ্রাম: বৈশ্বিক মহামারী করোনার মধ্যে ঝুঁকি নিয়েই বন্দর-কাস্টমসে আমদানি পণ্যের চালান খালাসে নিরবচ্ছিন্ন কাজ করছে সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানগুলো।

চিটাগাং কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের আড়াই হাজার সদস্যের জন্য চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কোভিড ইউনিটে অগ্রাধিকার ভিত্তিতে ১০ শয্যা বরাদ্দ, হাসপাতাল ও বাড়িতে পৌঁছানোর জন্য অক্সিজেন ব্যাংক, পাঁচজন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে টেলিমেডিসিন সেবাসহ নানা উদ্যোগ নিয়েছে।

অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু বাংলানিউকে বলেন, বিশ্ব করোনাকালের জন্য প্রস্তুত ছিল না।

তাই সরকারের পাশাপাশি আমাদের অ্যাসোসিয়েশন সদস্যদের কল্যাণে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। সদস্যদের স্বাস্থ্য সুরক্ষা ও তাদের জীবন ও জীবিকাকে অপেক্ষাকৃত নিরুপদ্রব করার লক্ষ্যে এসব করা হচ্ছে।

তিনি জানান, চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন সেবার জন্য ডিসকাউন্ট, নির্দিষ্ট সংখ্যক বেডের ব্যবস্থা, কোভিড ১৯ সংক্রমণ পরীক্ষার জন্য প্রতিদিন নির্দিষ্ট সংখ্যক টেস্টের ব্যবস্থাসহ মা ও শিশু হাসপাতালের সঙ্গে সমঝোতা চুক্তি করেছি আমরা।

পাঁচজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ঘরে বসে টেলিমেডিসিন সেবা চালু করেছি আমরা। অ্যাসোসিয়েশন কার্যালয়ে একজন এমবিবিএস ডিগ্রিধারী চিকিৎসকের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকেরসেবা সমন্বয়ের ব্যবস্থা করা হয়েছে। যাতে কোভিড-১৯ ছাড়াও অপরাপর রোগের চিকিৎসাও সহজতর হয়েছে ।

সিঅ্যান্ডএফ এজেন্টদের সংগঠন সমমনা পরিষদ উপহার হিসেবে দেওয়া সরঞ্জামসহ ১০ সেট অক্সিজেন সিলিন্ডার দিয়ে অ্যাসোসিয়েশনের অক্সিজেন ব্যাংক গঠন করা হয়েছে। আমাদের সদস্যরা হাসপাতালর ভর্তি থাকার পরও অক্সিজেন পাচ্ছে না।   তাদের উপকারে আসছে অক্সিজেন ব্যাংক। অনেকের বাসায় শ্বাসকষ্টের সময় জরুরি ভিত্তিতে অক্সিজেন সেবা দিতে পারছি আমরা।

ইতিমধ্যে করোনায় অ্যাসোসিয়েনের একজন উপদেষ্টা, একজন সাবেক সাধারণ সম্পাদকসহ ৯ জন সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানের মালিক মারা গেছেন বলে জানান কাজী মাহমুদ ইমাম বিলু।

তিনি জানান, রমজানের ঈদের আগে সমিতির সদস্যদের ২৫ হাজার টাকা দেওয়া হয়েছে কল্যাণ তহবিল থেকে। ঈদুল আজহার আগেও ২৫ হাজার টাকা করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুন ২৮, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।