bangla news

করভেট ক্লাস যুদ্ধজাহাজ ‘বানৌজা সংগ্রাম’

​সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৯:৩১:৩৩ পিএম
বাংলাদেশ নৌবাহিনীর নতুন করভেট ক্লাস যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’।

বাংলাদেশ নৌবাহিনীর নতুন করভেট ক্লাস যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’।

চট্টগ্রাম: বাংলাদেশ নৌবাহিনীর বহরে সংযোজিত হলো নতুন করভেট ক্লাস যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’।

বৃহস্পতিবার (১৮ জুন) গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘বানৌজা সংগ্রাম’র কমিশনিং করেন। চট্টগ্রামের নৌ জেটিতে বানৌজা সংগ্রাম’র কমিশনিং অনুষ্ঠান হয়। 

আইএসপিআর সূত্র জানা গেছে, ৯০ মিটার দীর্ঘ ও ১১ মিটার প্রস্থের যুদ্ধজাহাজটি ঘণ্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। জাহাজটি আধুনিক প্রযুক্তি সম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে ও ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য মিসাইল, অত্যাধুনিক ত্রিমাত্রিক রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন ধরনের যুদ্ধ সরঞ্জামাদিতে সুসজ্জিত।

এ জাহাজে হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের সুবিধা রয়েছে।

কমিশনিংয়ের আগে প্রধানমন্ত্রীর পক্ষে চট্টগ্রাম নৌ জেটিতে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন এফএম আরিফুর রহমান ভূঁইয়ার হাতে কমিশনিং ফরমান তুলে দেন এবং নৌবাহিনীর রীতি অনুযায়ী আনুষ্ঠানিকভাবে নামফলক উন্মোচন করেন। এর মধ্য দিয়ে যুদ্ধজাহাজটি নৌবাহিনীতে আনুষ্ঠানিকভাবে অপারেশনাল কার্যক্রম শুরু করলো।

গত ২৭ এপ্রিল জাহাজটি চীনের সাংহাই বন্দর থেকে বাংলাদেশে পৌঁছে। আগামী ৯ জুলাই জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণের লক্ষ্যে জাহাজটি লেবাননের উদ্দেশ্যে যাত্রা করার কথা রয়েছে। লেবাননের ভূমধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে উপমহাদেশের মধ্যে একমাত্র বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিশ্বশান্তির দূত হিসেবে নিয়োজিত রয়েছে।

>> ‘হামলা মোকাবিলায় সক্ষম আধুনিক সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই’

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   বাংলাদেশ নৌবাহিনী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 21:31:33