ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সম্প্রীতির নতুন নজির সুব্রত বড়ুয়ার শেষকৃত্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জুন ১৪, ২০২০
সম্প্রীতির নতুন নজির সুব্রত বড়ুয়ার শেষকৃত্য ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: সম্প্রীতির অনন্য নজির হয়ে থাকলো রাঙ্গুনিয়া উপজেলার মুক্তিযোদ্ধা সুব্রত বিকাশ বড়ুয়ার শেষকৃত্য।

মন্ত্রপাঠ ছাড়া সব কার্যক্রমই সম্পন্ন করেছে গাউসিয়া কমিটি বাংলাদেশের স্বেচ্ছাসেবক টিম।

স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার (১৩ জুন) বিকেলে নগরের একটি হাসপাতালে শ্বাসকষ্ট জনিত রোগে মারা যান উত্তর পোমরার মুক্তিযোদ্ধা সুকান্ত বিকাশ বড়ুয়া।

রাতে মরদেহ বাড়িতে নিয়ে আসা হলে করোনা সন্দেহে পাড়ার লোকজন এগিয়ে আসেনি শেষকৃত্য সম্পন্ন করতে। এরপর গোসল ও শেষকৃত্যের কাজে সহযোগিতা করতে গাউসিয়া কমিটির সহযোগিতা চায় পরিবার।

সাড়া দেন গাউসিয়া কমিটির কর্মীরা। রোববার (১৪ জুন) সকালে শেষকৃত্য সম্পন্ন হয়। এ সময় একজন ভান্তে (ভিক্ষু) উপস্থিত থেকে ধর্মীয় মন্ত্র পাঠ করেন।

গাউসিয়া কমিটির যুগ্ম মহাসচিব ও করোনা পজেটিভ দাফন কাফন কমিটির সম্বয়কারী অ্যাডভোকেট মোছাহেব উদ্দিন বখতেয়ার বলেন, এটাই ইসলামের উদারতা ও সর্বজনীনতার প্রকাশ।

‘মুসলিম-অমুসলিম, এই করোনাকালে যে কারও মরদেহ দাফন বা শেষকৃত্যে আমরা আছি মানবতার পাশে। ’

তিনি স্মরণ করিয়ে দেন জাতীয় কবি নজরুলের কবিতার পঙক্তি- ‘হিন্দু না ওরা মুসলিম ঐ জিজ্ঞাসে কোন জন/কাণ্ডারী বল, ডুবিছে মানুষ সন্তান মোর মা'র। '

গাউসিয়া কমিটির সমন্বয় কমিটির সদস্য আহসান হাবিব চৌধুরী বলেন, মোবাইল ফোনে পরিবারটির সহযোগিতার আবেদনের খবর পেয়ে রোববার সকাল ১০টায় গাউসিয়া কমিটির কর্মীরা মরদেহ অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে গোসল দেওয়া ও শেষকৃত্যের কাজ সম্পন্ন করেন।

এর মধ্যে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসন গার্ড অব অনার প্রদান করেন। বৌদ্ধ ধর্মের নিয়ম অনুযায়ী ভিক্ষু শেষকৃত্যের কাজে সহযোগিতা করেন।

গোসল ও শেষকৃত্যে অংশ নেন রাঙ্গুনিয়া উপজেলা গাউসিয়া কমিটির সাধারণ সম্পাদক মাস্টার জাফর, রাউজান ফকির হাট গাউসিয়া কমিটির সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম, গহিরা ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক জুলফিকার আলী, রাউজান দক্ষিণ হিংগলা তৈয়বীয়া স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক মাকসুদুল আলম সুমন, সিকদার ঘাটা ইউনিট শাখার সাংগঠনিক সম্পাদক তাওহীদুল ইসলাম জব্বার প্রমুখ।

গাউসিয়া কমিটি এ পর্যন্ত প্রায় দুইশ' করোনা পজেটিভ ও উপসর্গ নিয়ে মারা যাওয়া মরদেহ দাফন করেছে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুন ১৪, ২০২০
এআর/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।