ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দরিদ্র ও ঝুঁকিপূর্ণ নগরবাসীকে অর্থ সহায়তা দেওয়া হবে: নাছির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জুন ৮, ২০২০
দরিদ্র ও ঝুঁকিপূর্ণ নগরবাসীকে অর্থ সহায়তা দেওয়া হবে: নাছির গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েদের পুষ্টি সহায়তা সামগ্রী তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: ইউএনডিপি ও ইউকে-এইডের সহায়তায় পরিচালিত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় শিগগির অতি দরিদ্র ও ঝূঁকিপূর্ণ নগরবাসীর জরুরি খাদ্য সহায়তার জন্য নগদ অর্থ সহায়তা দেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে বলে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার (০৮ জুন)টাইগারপাস বহুমুখি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েদের জন্য ১ হাজার দিনের পুষ্টি সহায়তা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় ১  হাজার ৬৭৪ জনকে সহায়তা দেওয়া হবে।

এর আওতায়  ১৮০ জনকে ১লিটার করে ভোজ্য তেল, ৩০টি ডিম ও ১ কেজি ডাল সহায়তা দেওয়া হয়েছে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাউন্সিলর মোহাম্মদ হোসেন হিরন।

এ সময় সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের টাউন ম্যানেজার মো. সরোয়ার  হোসেন খান, সোশিও-ইকোনমিক ও নিউট্রিশন এক্সপার্ট মোহাম্মদ হানিফ, টাউন ফেডারেশনের চেয়ারপারস কোহিনুর আক্তার, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কায়সার মালিক উপস্থিত ছিলেন।

মেয়র বলেন, সম্প্রতি সারা বিশ্বে কোভিড-১৯ একটি মহামারী রূপ ধারণ করেছে। বর্তমানে বাংলাদেশেও তা চরম আকার ধারণ করেছে। সবচেয়ে ঝুঁকিতে আছে আমাদের দেশের প্রান্তিক মানুষজন বিশেষ করে নগরে ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাসরত মানুষজন। বর্তমান লকডাউন পরিস্থিতির কারণে কর্মহীন দরিদ্র মানুষজন চরম দুর্দশার ভেতর দিনযাপন করছে। এর মধ্যে গর্ভবর্তী ও দুদ্ধদানকারী মায়েরা চরম পুষ্টিহীনতায় ভুগছে। এমন অবস্থায় নগরীতে এসব জনগোষ্ঠীর জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের পাশাপাশি ইউএনডিপি ও ইউকে-এইডের সহায়তায় পরিচালিত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প অনন্য ভূমিকা রাখছে।

তিনি কোভিড-১৯ দুর্যোগকাল সবাইকে ধৈর্যশীলতার সঙ্গে মোকাবেলা করার আহ্বান জানান।  

জীবনের জন্য জীবিকা যেন আত্মঘাতী না হয়

মেয়র বলেছেন, পৃথিবীব্যাপী এখন এক আতঙ্কের নাম করোনা ভাইরাস, এ ভাইরাস শুধু মানুষের জীবনই কেড়ে নিচ্ছে না, একই সঙ্গে  কেড়ে নিচ্ছে জীবিকাও। ধ্বংস করে দিচ্ছে একেকটি দেশ ও অঞ্চলের অর্থনৈতিক মেরুদণ্ড। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। ভাইরাস সংক্রমণের দিক থেকে পৃথিবীর শীর্ষ ২০ দেশের একটি  বাংলাদেশ। চিকিৎসা বিজ্ঞানীদের মতে সংক্রমণের হার দিন দিন আরো বাড়তে পারে।

সামাজিক দূরত্ব মেনে চলাই এ রোগের প্রধান প্রতিরোধ ব্যবস্থা। তবুও আমাদের জীবন বাঁচাতে হবে। ত্রাণ নিয়ে সাময়িক কষ্ট লাঘব হলেও তার ওপর জীবনের দীর্ঘস্থায়ী নিরাপত্তা নির্ভর করে না। জীবিকা ছাড়া জীবনতো চলে না। জীবনের জন্য জীবিকা যেন আত্মঘাতী না হয় সেদিকেও সচেতন হতে হবে। নিরাপদ ও নিশ্চিত জীবন জীবিকার জন্য সমন্বয়, শৃঙ্খলা ও দায়িত্বশীলতা অপরিহার্য।

নগরের টাইগারপাসে চসিক নগরভবনে পূজা উদযাপন পরিষদের ১ হাজার দুস্থ পরিবারের মধ্যে প্রধানমন্ত্রী প্রদত্ত  উপহার বিতরণকালে মেয়র এসব কথা বলেন।

এ সময় মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, রাজনীতিক বেলাল আহমেদ, অ্যাডভোকেট চন্দন তালুকদার, বিপ্লব দাশ, প্রকাশ দাশ অসিত, এসএম মামুনুর রশিদ মামুন, আনিসুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন।

আগ্রাবাদের লাকি প্লাজার ৪০০ দোকান কর্মচারী শ্রমিকদের মাঝে উপহার সামগ্রী তুলে দেওয়ার সময় লাকি প্লাজা দোকান মালিক সমিতির সভাপতি জাহিদ হোসেন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম চৌধুরী,দেলোয়ার হোসেন, দোকান কর্মচারী শ্রমিক ইউনিয়নের সভাপতি হারুনুর রশিদ, সাধারণ সম্পাদক জাহঙ্গীর বেগ, নিলু মিয়া, জাকির হোসেন, রাজনীতিক জাফরুল হায়দার চৌধুরী সবুজ, হাসিউদ্দীন আলম রুমি উপস্থিত ছিলেন।   

বায়েজিদ বোস্তামী থানার পাহাড়ীকা আবাসিক এলাকায় ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের ৫০০ পরিবারের মধ্যে উপহার সামগ্রী তুলে দেওয়ার সময় রাজনীতিক আবদুল নবী লেদু, বায়েজিদ থানার এসআই সুমন বড়ুয়া, নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আশরাফ আলী, সাধারণ সম্পাদক মঈন উদ্দিন, কার্যকরি সভাপতি ফিরোজ আলম উপস্থিত ছিলেন।

মেয়রের শোক

৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ড  কাউন্সিলর মো. ইসমাইল বালির মা নুর নাহার বেগমের (৭০) মৃত্যুতে গভীল শোক প্রকাশ করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার (৮ জুন) দুপুরে নগরের মেডিক্যাল সেন্টার হাসপাতালে তিনি ইন্তেকাল করেন  (ইন্নালিল্লাহি...রাজিউন)।

শোক বার্তায় মেয়র মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ০৮, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।