ঢাকা, শনিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৪ জুলাই ২০২১, ১৩ জিলহজ ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

বন্দরের কর্মীদের প্রণোদনার সুপারিশ যাচ্ছে মন্ত্রণালয়ে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুন ২, ২০২০
বন্দরের কর্মীদের প্রণোদনার সুপারিশ যাচ্ছে মন্ত্রণালয়ে চট্টগ্রাম বন্দর। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: বৈশ্বিক মহামারী করোনার ঝুঁকি নিয়ে দেশের প্রধান সমুদ্রবন্দর সচল রাখা কর্মকর্তা-কর্মচারীদের প্রণোদনার জন্য নৌ পরিবহন মন্ত্রণালয়ে সুপারিশ পাঠাচ্ছে কর্তৃপক্ষ।

ইতোমধ্যে বন্দরের বোর্ড সভায় বিষয়টি পাস হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন বন্দর সিবিএর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. নায়েবুল ইসলাম ফটিক।

তিনি জানান, করোনাকালে সাধারণ ছুটিকালীন প্রতি মাসের জন্য ২টি বেসিকের সমপরিমাণ অর্থ প্রণোদনার সুপারিশ করা হয়েছে বলে জেনেছি।

এর আগে বন্দর সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের ঝুঁকিপূর্ণ কাজের জন্য আর্থিক প্রণোদনার বিষয়ে প্রতিবেদন দেওয়ার জন্য ৮ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়ক বন্দরের পরিচালক (প্রশাসন) মমিনুর রশিদ।

সদস্য উপ-সংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম, পরিচালক (পরিবহন) এনামুল করিম, প্রধান অর্থ ও হিসাবরক্ষণ কর্মকর্তা মো. হাবিবুর রহমান, প্রধান নিরীক্ষা কর্মকর্তা মো. রফিকুল আলম, সচিব মো. ওমর ফারুক, সিবিএ সভাপতি মো. আবুল মনছুর আহম্মদ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. নায়েবুল ইসলাম ফটিক।

বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম গত ৫ এপ্রিল এক দফতরাদেশে প্রণোদনার প্রতিবেদন পেশ করার জন্য কমিটি গঠন করেন। ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদনটি দিতে বলা হয়েছিলো।

বন্দর সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে জানান, বন্দরের কর্মীদের করোনাকালীন প্রণোদনার জন্য একটি সুপারিশ মন্ত্রণালয়ে যাচ্ছে। মন্ত্রণালয় থেকে বিষয়টি চূড়ান্ত হবে।

সূত্র জানায়, ইতোমধ্যে করোনা আক্রান্ত হয়ে বন্দরের বেশ কয়েকজন কর্মী মারা গেছেন। করোনা শনাক্ত হয়েছে অনেকের। কর্তৃপক্ষ বন্দর সিবিএ ভবনে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহে বুথ বসিয়েছে।

বন্দর রিপাবলিক ক্লাবকে কোয়ারেন্টিন সেন্টার করেছে। বন্দর হাসপাতালের দুইটি ফ্লোরে করোনা ইউনিট চালুর উদ্যোগ নিয়েছে। যেখানে আইসিইউ, এইচডিইউ থাকবে।

এর আগে বন্দরের ১৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী বা বন্দর দিবসে এবং কনটেইনার হ্যান্ডলিংয়ে ভালো প্রবৃদ্ধির সাফল্যের সূত্রে বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা ২০ হাজার ও ৩৫ হাজার টাকা করে এককালীন প্রণোদনা পেয়েছিলেন।

ইতোমধ্যে করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ১ দিনের বেতন দিয়েছেন চট্টগ্রাম বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা।

এপ্রিল মাসের বেতন থেকে বন্দরের প্রায় ৬ হাজার কর্মীর ১ দিনের বেতন বাবদ ২৯ লাখ ৪২ হাজার ২০৪ টাকা তহবিলের হিসাবে হস্তান্তর করে বন্দর কর্তৃপক্ষ।

এর আগে নৌ পরিবহন মন্ত্রাণালয়ের মাধ্যমে বন্দরের তহবিল থেকে ২৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ০২, ২০২০
এআর/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa