ঢাকা, সোমবার, ১০ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

নমুনা জট বাড়ছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, জুন ১, ২০২০
নমুনা জট বাড়ছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে প্রতীকী ছবি

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবেও তৈরি হয়েছে নমুনা জট। ফলে নমুনা সংগ্রহের দুই থেকে তিন দিন পর মিলছে ফলাফল।

জানা গেছে, নগরের বিভিন্ন হাসপাতাল থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে প্রতিদিন ৩৫০ থেকে ৪০০ নমুনা আসে। এরমধ্যে শুধু চমেক হাসপাতালের ফ্লু কর্নার থেকেই আসে প্রায় ২০০ নমুনা।

তবে ল্যাবে প্রতিদিন ২৫০টির বেশি নমুনা পরীক্ষা করা হলেও বাকি নমুনা পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। ফলে এখন পর্যন্ত ৭০০ থেকে ৮০০ নমুনা পরীক্ষা করা যায়নি।

এ বিষয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবুল কালাম বাংলানিউজকে বলেন, আমাদের ল্যাবে দুই থেকে তিন দিনের নমুনা জট রয়েছে। সব মিলিয়ে ৭০০ থেকে ৮০০ নমুনা পরীক্ষার অপেক্ষায় আছে। গত ২৯ তারিখের নমুনা আজ (সোমবার) পরীক্ষা করা হচ্ছে।

চমেকের অধ্যক্ষ অধ্যাপক ডা. শামীম হাসান বাংলানিউজকে বলেন, আমাদের ল্যাবে নমুনা জট রয়েছে। তবে তা খুবই সামান্য। বিআইটিআইডিতে কয়েকদিন নমুনা পরীক্ষা বন্ধ থাকায় আমাদের ল্যাবে চাপ বেড়েছে।

তিনি বলেন, প্রতিদিন আমাদের সামর্থ্যের অতিরিক্ত ২০ থেকে ৩০টি নমুনা পরীক্ষা করছি। আশা করছি, বিআইটিআইডি ল্যাব আবার চালু হলে নমুনা জট কমে যাবে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুন ০১, ২০২০
এমএম/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa