bangla news

চিকিৎসায় ভোগান্তি নিরসনে নাগরিক পরিবীক্ষণ দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০১ ১:৫৭:৫৫ পিএম
লোগো

লোগো

চট্টগ্রাম: করোনা মহামারী শুরুর পর থেকে আক্রান্ত ও আক্রান্ত নয় এমন সব রোগীদের চিকিৎসা সেবা পেতে নানা ভোগান্তির চিত্র ফুটে উঠেছে। সরকার করোনা আক্রান্তদের জন্য নির্দিষ্ট হাসপাতাল নির্ধারণ করে দেয়। কিন্তু পরিস্থিতির উন্নতি না হওয়ায় পরবর্তীতে সরকারি-বেসরকারি সকল হাসপাতালে সকল রোগীদের সেবা নিশ্চিতের নির্দেশনা দিয়েছে।

তারপরও কোভিড পরীক্ষার রেজাল্ট আছে কিনা তা প্রদর্শন করতে না পারলে রোগী ভর্তি ও হাসপাতালে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা। প্রতিদিন কোন না কোন সাধারণ রোগী চিকিৎসা না পেয়ে মৃত্যুবরণ করার সংবাদ পাওয়া যাচ্ছে। এমনকি বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ারের মাকে চট্টগ্রামে ডায়ালাইসিস করতে ব্যর্থ হয়ে ঢাকায় চিকিৎসা নিতে হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ থাকা সত্ত্বেও সাধারণ রোগীদের চিকিৎসা সেবা বঞ্চিত হবার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ভোগান্তি নিরসনে নাগরিক পরিবীক্ষণ জোরদার ও চিহ্নিতদের বিরুদ্ধে কঠিন শাস্তির ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম।

সোমবার (১ জুন) এক বিবৃতিতে ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান,  যুব গ্রুপের সভাপতি চৌধুরী কে এনএম রিয়াদ ও সম্পাদক নিপা দাস উপরোক্ত দাবি জানান।

বিবৃতিতে ক্যাব নেতারা উদ্বেগ প্রকাশ করে বলেন, সরকার করোনা মোকাবেলায় বিভাগীয় ও জেলা পর্যায়ে সমন্বয় কমিটি গঠন, বিভিন্ন অংশীজনদের সঙ্গে প্রতিনিয়ত সমন্বয় সভা করলেও রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে বেগ পোহাতে হচ্ছে। সেবা পেতে রোগীদের ভোগান্তি, হয়রানি, সেবা না পাওয়া, লাগামহীন সেবা মূল্য আদায়, স্বাস্থ্য সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানগুলোতে নজরদারির অভাব ইত্যাদি সমস্যা হাসপাতালগুলোর নিত্যদিনকার চিত্র হলেও কার্যত কোন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। স্বাস্থ্য ব্যবস্থাপনায় সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হলে স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত সকল পক্ষের প্রতিনিধিত্ব ও অংশগ্রহণ নিশ্চিত করে জনঅংশগ্রহণমূলক স্বাস্থ্যসেবা বাস্তবায়ন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, জুন ০১, ২০২০
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-01 13:57:55