ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফেসবুকে ফেক আইডি দিয়ে প্রতারণা, গ্রেফতার ছাত্রলীগ নেতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, মে ৩০, ২০২০
ফেসবুকে ফেক আইডি দিয়ে প্রতারণা, গ্রেফতার ছাত্রলীগ নেতা মো. জুবাইরুল হক জিসান

চট্টগ্রাম: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি শিল্প প্রতিষ্ঠানের মালিকের মেয়ে ও তার স্বামীর নামে ফেক আইডি খুলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে মো. জুবাইরুল হক জিয়ান (২২) নামে এক ছাত্রলীগ নেতাকে গ্রেফতার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট।

শনিবার (৩০ মে) সাতকানিয়া উপজেলার ছদাহা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার পলাশ কান্তি নাথ অভিযানে নেতৃত্ব দেন।

গ্রেফতার মো. জুবাইরুল হক জিয়ান সাতকানিয়া উপজেলার ছাদাহা সৈয়দাবাদ এলাকার আবদুল আজিজের ছেলে। মো. জুবাইরুল হক জিয়ান সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক ছিলেন।

মো. জুবাইরুল হক জিয়ান সাতকানিয়ার বাসিন্দা হলেও মহানগর ছাত্রলীগের গণশিক্ষা বিষয়ক উপ-সম্পাদক আবদুল আহাদের অনুসারী। ছাত্রলীগ নেতা আবদুল আহাদের বাড়িও সাতকানিয়া এলাকায়।

গ্রেফতার মো. জুবাইরুল হক জিয়ানের কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও পাঁচটি সিম কার্ড উদ্ধার করা হয়েছে। এসব সিম কার্ড মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিতে ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

ফেসবুকে ফেক আইডি খোলার বিষয়টি নজরে আসলে আলভী নামে এক ব্যক্তি পাঁচলাইশ থানায় গত ৫ এপ্রিল একটি মামলা দায়ের করেন। মামলার তদন্তভার যায় সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটে। তদন্তে নেমে মো. জুবাইরুল হক জিয়ানের বিষয়ে তথ্য পায় কাউন্টার টেরোরিজম ইউনিট।

গত ৬ থেকে ৭ মাস ধরে ছাবরিনা বিনতে হোসাইন, ইশরাত জাহান রিমু, ইশরাত জাহান মিশুসহ ভিন্ন ভিন্ন নামে ফেসবুকে একই ছবি ব্যবহার করে আইডি ওপেন করে। এসব আইডির মাধ্যমে বিভিন্ন সামাজিক কার্যক্রমের কথা বলে মানুষজন থেকে টাকা হাতিয়ে নিয়ে আসছিল। করোনা সংকট তৈরি হলে ত্রাণ সহায়তার নামেও বিভিন্নজনের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়।

টার্গেট করা ব্যক্তিদের কাছে বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য মোবাইল ফোনে বিশেষ অ্যাপের মাধ্যমে নারী কণ্ঠে কথা বলতো মো. জুবাইরুল হক জিয়ান। তার ফোনে এমন একটি অ্যাপও পেয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা।

মো. জুবাইরুল হক জিয়ানের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছে রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, পুলিশ সদস্যসহ একাধিক ব্যক্তি।

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার পলাশ কান্তি নাথ বাংলানিউজকে বলেন, ফেসবুকে ফেক আইডি খুলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে মো. জুবাইরুল হক জিয়ান নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও পাঁচটি সিম কার্ড উদ্ধার করা হয়েছে। এসব সিম কার্ড মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিতে ব্যবহার করা হয়েছে।

পলাশ কান্তি নাথ বলেন, পাঁচলাইশ থানায় দায়ের হওয়া একটি মামলার সূত্র ধরে মো. জুবাইরুল হক জিয়ানকে গ্রেফতার করা হয়। গত ৬ থেকে ৭ মাস ধরে সে একই কায়দায় প্রতারণা করে আসছে বলে জানতে পেরেছি।

রোববার তাকে আদালতে হাজির করা হবে। তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে তার সঙ্গে অন্য কেউ জড়িত আছে কী না তা খুঁজে বের করতে।

ছাত্রলীগ নেতা আবদুল আহাদ বাংলানিউজকে বলেন, ৬ মাস ধরে জুবাইরুল হককে চিনি। আমি কোথাও গেলে খবর নিয়ে সেও সেখানে যেতো। আমার সঙ্গে ফেসবুকে অ্যাড ছিল। সে ফেক আইডি খুলে আমাকে অ্যাড পাঠিয়েছিল কিন্তু সেটি আমি অ্যাড করিনি। এক ছোট ভাইয়ের মাধ্যমে তার সঙ্গে পরিচয় হয়েছিল।

গ্রেফতার জুবাইরুল হক জিয়ানের সঙ্গে পরিচয় থাকলেও সে তার কর্মী নয় বলে দাবি করেন ছাত্রলীগ নেতা আবদুল আহাদ।

২০১৯ সালে সাতকানিয়া উপজেলা ছাত্রলীগ কমিটি গঠন নিয়ে অনিয়ম ও কমিটিতে শিবিরকর্মী, ছাত্রদল নেতাদের পদ পাওয়ার পর বাংলানিউজে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

ওই কমিটির শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক জুবাইরুল হক জিয়ানের ছাত্রশিবিরের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ তুলেছিল ছদাহা ইউনিয়ন আওয়ামী লীগ। পরে কেন্দ্রীয় ছাত্রলীগ সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করে দেয়।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, মে ৩০ ঘণ্টা, ২০২০
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।