ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

নিরানন্দের ঈদে ভিন্ন আবহে নামাজ আদায় চট্টগ্রামে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, মে ২৫, ২০২০
নিরানন্দের ঈদে ভিন্ন আবহে নামাজ আদায় চট্টগ্রামে ঈদের নামাজ আদায় করছেন মুসল্লিরা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: মুখে মাস্ক, গায়ে পুরনো জামা। কাঁধে কাঁধ রেখে নয়, নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায়। নেই কোলাকুলি কিংবা হাত মেলানোর তোড়জোড়ও।

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর খুশির ঈদের নামাজ আদায়ের ব্যতিক্রমী এই চিত্র নগরের জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের।

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে সোমবার (২৫ মে) ভিন্ন আবহে চট্টগ্রামের মসজিদে মসজিদে আদায় করা হয় ঈদের নামাজ।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

ছবি: উজ্জ্বল ধর

সকাল ৮টায় জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাতে ইমামতি করেন মসজিদের খতিব ক্বারী সাইয়েদ মাওলানা আবু তালেব মো. আলাউদ্দীন।

নামাজ শেষে মুনাজাতে দেশ ও মুসলিম উম্মাহ’র সমৃদ্ধি কামনার পাশাপাশি করোনার সংক্রমণ থেকে বাঁচতে মহান আল্লাহর কাছে আকুতি জানান মুসল্লিরা।

ঈদের নামাজকে কেন্দ্র করে নগর পুলিশের পক্ষ থেকে জমিয়াতুল ফালাহ মসজিদ এলাকায় নেওয়া হয় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। নির্দিষ্ট দূরত্ব বজাই রেখে, লাইন ধরে, তল্লাশির পর সবাইকে মসজিদ প্রাঙ্গণে ঢুকতে দেওয়া হয়।

ছবি: উজ্জ্বল ধর

প্রতিবছর জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দানে ঈদের নামাজ আদায় করতে অর্ধ লাখ মুসল্লির সমাগম হলেও এবার ৮-১০ হাজারের মতো মুসল্লি ঈদের নামাজ আদায় করেছেন বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

জমিয়াতুল ফালাহ মসজিদে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল পৌনে ৯টায়। এতে ইমামতি করেন মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মো. আহমেদুল হক।

এদিকে নগরের আন্দরকিল্লা শাহী জামে মসজিদে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল পৌনে ৮টায়। এতে ইমামতি করেন মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা আনোয়ার হোসেন।

নামাজ আদায় শেষে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।  ছবি: বাংলানিউজ

সকাল পৌনে ৯টায় এই মসজিদে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। এতে পেশ ইমাম মাওলানা নুর মো. সিদ্দিকী ইমামতি করেন।

এছাড়া নগর ও জেলার বিভিন্ন মসজিদে ঈদের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সরকারি নির্দেশনা মেনে সামাজিক দূরত্ব রক্ষার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করেন তারা।

তবে নামাজ আদায়ে স্বাস্থ্যবিধি মানা হলেও মসজিদে প্রবেশ এবং বের হতে সামাজিক দূরত্ব রক্ষায় বেগ পেতে হয় মুসল্লিদের। একসঙ্গে সবাই বের হতে গিয়ে সামাজিক দূরত্ব রক্ষা করতে পারেননি অনেকে।  

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, মে ২৫, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa