bangla news

‘জালে আটকে’ হালদার সবচেয়ে বড় ডলফিনের মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-২৪ ৯:৩০:২৩ পিএম
হালদার সবচেয়ে বড় ডলফিনের মৃত্যু।

হালদার সবচেয়ে বড় ডলফিনের মৃত্যু।

চট্টগ্রাম: দেশে রুই জাতীয় কার্প মাছের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে ভাসমান অবস্থায় প্রায় ৮০ কেজি ওজনের একটি ডলফিনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

রোববার (২৪ মে) সকালে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের মইশকরম এলাকা থেকে ৭ ফুট ১ ইঞ্চি দৈর্ঘ্যের এই ডলফিন উদ্ধার করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক ড. মনজুরুল কিবরীয়া বাংলানিউজকে জানান, বাহ্যিক লক্ষণ দেখে মনে হয়েছে মাছ ধরার জালে আটকে গিয়ে শ্বাসরুদ্ধ হয়ে ডলফিনটির মৃত্যু হয়েছে।

তিনি বলেন, ডলফিনটি ৭ ফুট ১ ইঞ্চি দৈর্ঘ্যের এবং এর ওজন আনুমানিক ৭০-৮০ কেজি। এটি এ যাবৎ কালে হালদায় মারা যাওয়া সবচেয়ে বড় সাইজের ডলফিন। এটি সহ হালদা নদীতে মোট ২৫টি ডলফিনের মৃত্যু হলো।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জোনায়েদ কবীর সোহাগ বাংলানিউজকে জানান, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে মৎস্য বিভাগের কর্মকর্তাসহ ঘটনাস্থলে গিয়ে আমরা ডলফিনের মরদেহ উদ্ধার করি।

তিনি বলেন, হালদায় এখন প্রতিদিনই অভিযান পরিচালনা করছে উপজেলা প্রশাসন। নদীর মধ্যে কেউ জাল ফেলেনি। ডলফিনটি কর্ণফুলী নদীতে মারা গিয়ে জোয়ারের পানিতে হালদায় ভেসে আসতে পারে। এর শরীরে আঘাতের কোনো চিহ্ন দেখিনি আমরা।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, মে ২৪, ২০২০
এমআর/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-24 21:30:23