ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

জুমাতুল বিদায় মুসল্লিদের ভিড়, করোনা থেকে মুক্তির ফরিয়াদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-২২ ০৩:৪৪:০৪ পিএম
জুমাতুল বিদায় মুসল্লিদের ভিড়, করোনা থেকে মুক্তির ফরিয়াদ ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: পবিত্র মাহে রমজানের শেষ শুক্রবারে জুমাতুল বিদার নামাজ আদায় করেছেন চট্টগ্রামের ধর্মপ্রাণ মুসল্লিরা। নগরের জামে মসজিদগুলোতে সামাজিক দূরত্ব রেখে ইবাদত–বন্দেগি ও জিকির-আসকারের মাধ্যমে জুমাতুল বিদার নামাজ আদায় করেন তারা।

শুক্রবার (২২ মে) পবিত্র রমজানের শেষ জুমার নামাজ আদায় করতে মসজিদে মসজিদে ভিড় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। জমিয়াতুল ফালাহ জামে মসজিদ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদসহ বড় মসজিদগুলোতে মুসল্লিদের ঢল নামে।

ধর্মপ্রাণ মুসল্লিরা মসজিদে জুমাতুল বিদার নামাজ আদায়ের পাশাপাশি বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে দোয়া করেন। নিজেদের গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

ছবি: বাংলানিউজবড় মসজিদগুলোর প্রবেশ পথে হ্যান্ড স্যানিটাইজার রাখাসহ সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় সম্ভব হলেও নগরের বিভিন্ন অলি গলির মসজিদে সেটি সম্ভব হয়নি। এরপরেও অনেকে বাড়ি থেকে জায়নামাজ নিয়ে এসে সড়কে জুমার নামাজ আদায় করেছেন।

মুসলিম সম্প্রদায়ের কাছে সপ্তাহের অন্য দিনের চেয়ে ধর্মীয়ভাবে শুক্রবারের মর্যাদা বেশি। রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসা পবিত্র রমজান মাসের শুক্রবারগুলোর মর্যাদা আরও বেশি। বিশেষ করে জুমাতুল বিদা আদায় করতে মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল নামে।

নামাজ শেষে মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি এবং দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এবার করোনা ভাইরাসের প্রভাবে সৃষ্ট পরিস্থিতিতে মসজিদগুলোতে মুসল্লিদের উপস্থিতি তুলনামূলক কম থাকলেও মোনাজাতে করোনা থেকে মুক্তির ফরিয়াদ করেন সবাই।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, মে ২২, ২০২০
এমআর/এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa