ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আম্পান: জাহাজশূন্য জেটি, গ্যান্ট্রি ক্রেনের বুম আপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, মে ১৯, ২০২০
আম্পান: জাহাজশূন্য জেটি, গ্যান্ট্রি ক্রেনের বুম আপ ঘূর্ণিঝড় আম্পানের ক্ষতি কমাতে চট্টগ্রাম বন্দরের জেটি জাহাজশূন্য করা হয়েছে। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: বিধ্বংসী ঘূর্ণিঝড় আম্পান আঘাত হানলে ক্ষয়ক্ষতি কমাতে চট্টগ্রাম বন্দরের মূল জেটিগুলো জাহাজশূন্য করা হয়েছে। ‘বুম আপ’ করা হয়েছে ১৪টি গ্যান্ট্রি ক্রেনও। এর আগেই বহির্নোঙরে বড় জাহাজ থেকে ছোট জাহাজে পণ্য খালাস বন্ধ হয়ে গেছে।

সুপার সাইক্লোন আম্পানের কারণে আবহাওয়া অফিস পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে।

বন্দরের সিসিটি ও এনসিটির দায়িত্বে থাকা শীর্ষ টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেকের সিওও ক্যাপ্টেন তানভির বাংলানিউজকে জানান, সকাল ৮টা ২০ মিনিটে জেটির সর্বশেষ জাহাজটি বহির্নোঙরে নেওয়া হয়েছে।

বর্তমানে জেটিতে কোনো জাহাজ নেই। গ্যান্ট্রি ক্রেনগুলো ঝড়ো হাওয়ায় যাতে ক্ষতিগ্রস্ত না হয়, নিরাপত্তার জন্য বুম আপ অবস্থায় অ্যাংকর করা হয়েছে।
ইয়ার্ড ও ব্যাক আপ অপারেশন এখনো চলছে।

ঘূর্ণিঝড় আম্পানের কারণে কর্ণফুলীর উজানে আশ্রয় নিয়েছে লাইটার জাহাজ।  ছবি: উজ্জ্বল ধরবন্দরের উপ-সংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম বাংলানিউজকে জানান, বন্দরের জেটি থেকে ১৯টি জাহাজ সোমবার (১৮ মে) বিকেল চারটা থেকে মঙ্গলবার (১৯ মে) সকাল সাড়ে আটটার মধ্যে গভীর সাগরে পাঠিয়ে দেওয়া হয়েছে। বহির্নোঙরে থাকা ৫১টি বড় জাহাজ গভীর সাগরে পাঠিয়ে দেওয়া হয়েছে। ১৮, ১৫ নম্বর খাল এবং গুপ্তখালের লাইটার-কোস্টার ভ্যাসেলগুলো বাংলাবাজার থেকে শাহ আমানত সেতুর উজানে পাঠিয়ে দেওয়া হয়েছে। বন্দরের নিজস্ব টাগ ও নৌযানগুলো নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে।    

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে বলেন, আবহাওয়া অধিদফতরের সতর্ক সংকেত অনুযায়ী ঘূর্ণিঝড় আম্পান উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অ্যালার্ট-৩ জারি করেছে। তিনটি কনট্রোল রুম (নৌ বিভাগ- 031 - 726 916, পরিবহন বিভাগ- 031- 2517711, সচিব বিভাগ -01751 71 30 37) খোলা হয়েছে।  

আম্পান: বন্দরে জাহাজের ইঞ্জিন চালু রাখার নির্দেশ
আম্পান: জাহাজশূন্য করা হচ্ছে চট্টগ্রাম বন্দরের জেটি
আম্পান: বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস কমে আসছে

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, মে ১৯, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।