ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আইসিইউ সুবিধা দিতে ১২ ক্লিনিক প্রস্তুত রাখার নির্দেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২০
আইসিইউ সুবিধা দিতে ১২ ক্লিনিক প্রস্তুত রাখার নির্দেশ ক্লিনিকের আইসিইউ প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছেন চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক।

চট্টগ্রাম: নগরের বেসরকারি ১২টি হাসপাতাল পর্যায়ক্রমে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) সুবিধা দেবে করোনা আক্রান্ত রোগীদের। এরই মধ্যে প্রথম পর্যায়ে তিনটি হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছেন চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক।

এনিয়ে গত শনিবার (০৪ এপ্রিল) চট্টগ্রাম স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির স্বাক্ষরিত একটি নির্দেশনা সংশ্লিষ্ট হাসপাতালগুলোর কাছে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, চারটি পর্যায় মোট ১২টি বেসরকারি হাসপাতাল তাদের আইসিইউ সুবিধা প্রদান করবে।

প্রথম পর্যায়ে চট্টগ্রামের পার্কভিউ হাসপাতাল, মেডিক্যাল সেন্টার এবং ইম্পেরিয়াল হাসপাতালের আইসিইউ সুবিধা ব্যবহার করা হবে।

এ ছাড়া দ্বিতীয় পর্যায়ে সার্জিস্কোপ লিমিটেড (ইউনিট ২), ডেল্টা হাসপাতাল এবং সিএসটিসি হাসপাতাল।

তৃতীয় পর্যায়ে সিএসসিআর হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, এশিয়ান হাসপাতাল এবং চতুর্থ পর্যায়ে রয়েল হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল ও ম্যাক্স হাসপাতালের আইসিইউ সুবিধা ব্যবহার করা হবে।

এ ব্যাপারে চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বাংলানিউজকে বলেন, করোনা মোকাবেলায় আমরা চট্টগ্রাম শহরের ১২টি হাসপাতাল বেছে নিয়েছি। যদি করোনা রোগীদের আইসিইউ সুবিধা প্রয়োজন হয় তাহলে এসব হাসপাতালের আইসিইউ ব্যবহার করা যাবে।

তিনি বলেন, সবার সম্মিলিত প্রয়াসে আমরা এ সংকটের মুহূর্ত মোকাবেলায় চেষ্টা করে যাচ্ছি।

এর আগে করোনা মোকাবিলায় চট্টগ্রামের জেনারেল হাসপাতালে ১০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

প্রসঙ্গত, চট্টগ্রামে আইসিইউ সংকট রয়েছে বলে খবর প্রকাশ হয় বিভিন্ন গণমাধ্যমে। এর পরই আইসিইউ সেবা নিশ্চিত করতে কাজ শুরু করে প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘন্টা এপ্রিল ০৫, ২০২০
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad