bangla news

'করোনা’ শনাক্তে চবি শিক্ষার্থীদের তৈরি অ্যাপ!

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০২ ৫:১৮:৩৪ পিএম
'করোনা’ শনাক্তে চবি শিক্ষার্থীদের তৈরি অ্যাপ!

'করোনা’ শনাক্তে চবি শিক্ষার্থীদের তৈরি অ্যাপ!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: করোনার প্রাথমিক উপসর্গ দেখা দিলেই আতঙ্কিত না হয়ে 'করোনা ইনফো' অ্যাপের মাধ্যমে যে কেউ জানতে পারবেন বর্তমান অবস্থা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন শিক্ষার্থী তৈরি করেছেন অ্যাপটি। আব্দুল্লাহ জুনায়েদ খান, মমশাদ দিনুরী ও মাহবুবুর রহমানের বানানো অ্যাপটি লঞ্চ করা হয় ১ এপ্রিল।

এ বিষয়ে মমশাদ দিনুরী বাংলানিউজকে বলেন, করোনা মহামারীতে নিজেদের দায়িত্ববোধ থেকে অ্যাপটি তৈরি করেছি। আমাদের বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আরিফ ইফতেখার মাহমুদ স্যার আমাদের এ বিষয়ে উৎসাহ এবং সহযোগিতা করেন।

অ্যাপটির মাধ্যমে কিছু প্রশ্নের উত্তর দিয়ে প্রাথমিকভাবে জানা যাবে কারও বর্তমান অবস্থা। এ সংশ্লিষ্ট তথ্যগুলো একটি সেন্ট্রাল সার্ভারে থাকবে। প্রতিটি ডাটাকে গুরুত্ব ভেদে বিভিন্ন লিস্ট করে সেই লিস্ট অনুসারে ব্যবস্থা নেওয়া হবে। অ্যাপটির মাধ্যমে নিজের এবং নিজের পরিবারের সদস্যদের তথ্য দিতে পারবেন যে কেউ। ডাটার পরিমাণের ওপর ভিত্তি করে এখানে ভলেন্টিয়ার রাখা হবে৷ যারা ব্যক্তির সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করবেন। এখানে অভিজ্ঞ ডাক্তারদের একটা প্যানেল রাখা হতে পারে। যারা সরাসরি রোগীর সঙ্গে কথা বলবেন। এক্ষেত্রে যাদের অবস্থা যতটা জটিল মনে হবে, তাদের রিপোর্ট তত দ্রুত দেওয়া হবে।

এ ছাড়া অ্যাপটিতে হিটম্যাপ থেকে বিভাগের তথ্য এবং বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতি জানা যাবে। ‘করোনা ইনফো’ অ্যাপটি নিয়ে সরকারের a2i প্রজেক্টের অধীনে 'C19 Emergency Group Bangladesh' এ কাজ করা হচ্ছে।

অভিজ্ঞ ডাক্তারদের একটি গ্রুপের মাধ্যমে করোনা রোগী চেনার জন্য বেশকিছু প্রশ্ন বাছাই করা হয়েছে। যেগুলোর উত্তর সাবমিট করে ব্যক্তি প্রাথমিকভাবে তার করোনার লক্ষণ আছে কিনা তা বুঝতে পারবেন। আর এ প্রশ্নগুলোর উত্তর সরকারের একটি ডাটাবেজে সংরক্ষিত হবে।
ডাটাবেজের লিস্ট দেখে সরকার যদি কোনো ব্যক্তির সঙ্গে যোগাযোগের প্রয়োজন মনে করে তবে ব্যক্তির ফোন নম্বরে যোগাযোগ করা হবে।

গুগল প্লে স্টোর করোনা রিলেটেড অ্যাপগুলো এখনো গ্রহণ না করায় অ্যাপটির ডাউনলোড লিংক দেওয়া হয়েছে। এছাড়া সেবা সংক্রান্ত যেকোনো প্রয়োজনে যোগাযোগ করুন...
ফোন: 01407869294
মেইল index.zeroth@gmail.com
Facebook page link: https://www.facebook.com/zeroth.index/
অ্যাপটি ডাউনলোড করার লিংক: https://com-tne-selfreportingapp.en.aptoide.com/app?store_name=zeroth.index

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২০
এমএ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-02 17:18:34