ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিদেশফেরতদের কোয়ারেন্টিন, কাজ করছে প্রশাসন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২০
বিদেশফেরতদের কোয়ারেন্টিন, কাজ করছে প্রশাসন

চট্টগ্রাম: বিদেশ ফেরত যাত্রীদের অনেকেই হোম কোয়ারেন্টিনের বাইরে রয়েছেন। তবে তাদেরকে চিহ্নিত করে কোয়ারেন্টিনের বিষয়টি নিশ্চিত করতে প্রশাসন কাজ করছে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ মার্চ থেকে বর্তমান পর্যন্ত চট্টগ্রামে বিদেশ থেকে এসেছেন ৩৯ হাজার ২৮৩ জন। এদের মধ্যে ঠিকানা ও অবস্থান চিহ্নিত করা হয়েছে ৯৭৩ জনের।

আরও ৩৮ হাজার ৩১০ জনের ঠিকানা ও অবস্থান চিহ্নিত করা যায়নি।

এ ব্যাপারে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বাংলানিউজকে বলেন, বিদেশ ফেরত কাউকে হোম কোয়ারেন্টিনের বাইরে রাখা যাবে না।

এ লক্ষ্যে কাজ করছে প্রশাসন। ৮ মার্চ কোয়ারেন্টিনের নির্দেশনা যখন আসে তখন শুধুমাত্র ছয়টি দেশের কথা উল্লেখ ছিল। পরবর্তীতে নির্দেশনা আসে সব দেশেই হোম কোয়ারেন্টিন চালু রাখতে হবে। ফলে প্রথম দিকে হিসেবের গরমিল তৈরি হয়। তারপরও তাদের চিহ্নিত করার প্রক্রিয়া চলছে এবং খোঁজ খবর নেওয়া হচ্ছে। তবে বেশিরভাগেরই কোয়ারেন্টিনের সময় শেষ। বর্তমানে কোয়ারেন্টিনের বিষয়টি সেনাবাহিনীর হাতে রয়েছে।

সিভিল সার্জন আরও বলেন, এখন পর্যন্ত ৯৪৭ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এছাড়া গত তিনদিনে ১৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় চট্টগ্রামে প্রস্তুত রাখা হয়েছে ৩১৫টি বেড। এছাড়া ৬৭৩ জন চিকিৎসক ও ৯০৫ জন নার্স প্রস্তুত রাখার কথাও জানিয়েছেন সিভিল সার্জন।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০২০
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।