ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২০
জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার আহ্বান বক্তব্য দেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ।

চট্টগ্রাম: অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের মাধ্যমে সরকারি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের আহ্বান জানিয়েছেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ।

তিনি বলেছেন, মুজিববর্ষে নিজের ওপর অর্পিত দায়িত্ব পালনের মাধ্যমে জনগণের কাঙ্খিত সেবা নিশ্চিত করতে হবে। গ্রামের পরিবেশ নষ্ট না করে নিজ নিজ ইউনিয়নে উন্নয়ন কাজ ত্বরান্বিত করতে হবে।

মঙ্গলবার (৩ মার্চ) সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে আয়োজিত এলজিএসপি-৩ প্রকল্পের আওতায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সচিবদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এবিএম আজাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সরকার ব্যবস্থাকে সক্রিয়করণের উদ্যোগ নিয়েছেন।

ইউনিয়ন পরিষদকে আরও শক্তিশালী ও কার্যকর করতে হলে চেয়ারম্যান, সচিব ও সদস্যদের আন্তরিকভাবে কাজ করতে হবে।

‘ইউনিয়ন পরিষদের ম্যানুয়েল মেনে কাজ করলে স্থানীয় সরকার ব্যবস্থা আরও বেগবান হবে। স্থানীয় সরকার শক্তিশালী হলে জনগণ উপকৃত হবে। ’

বিভাগীয় কমিশনার বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ব্যতীত অন্য কোনো জনপ্রতিনিধির আদালতের বিচারিক ক্ষমতা নেই। এটা সম্মানের বিষয়। তাই আপনারা যখন আদালতে বসবেন নিরপেক্ষ হয়ে বিচার করবেন।

তিনি বলেন, এক সময় গ্রাম আদালতে সাধারণ জনগণ ন্যায়-বিচার থেকে বঞ্চিত হতো। চেয়ারম্যান মেম্বারদের পক্ষপাতমূলক আচরণের কারণে গ্রাম আদালতের প্রতি অনাস্থা প্রকাশ করতো। ফলে উচ্চ আদালতে মামলার জট শুরু হয়।

‘সরকার দেশের গ্রাম আদালতগুলোকে এখন ঢেলে সাজিয়েছে। সাধারণ মানুষের ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে। এরই ধারাবাহিকতায় চেয়ারম্যান, সচিবদের যুগোপযুগী প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে। ’

জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের সভাপতিত্বে ও সহকারী কমিশনার নুর জাহান আক্তার সাথীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়াছমিন পারভীন তিবরীজি।

বক্তব্য দেন বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোমেনা আক্তার ও ইউএনডিপি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরী।

প্রশিক্ষণে পটিয়া, বাঁশখালী ও চন্দনাইশ উপজেলার ৩৯জন ইউপি চেয়ারম্যান ও ৩৯জন ইউপি সচিব অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।