ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

ধর্মঘটে কনটেইনার পৌঁছেনি, ৩টি জাহাজ আটকা বন্দরে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
ধর্মঘটে কনটেইনার পৌঁছেনি, ৩টি জাহাজ আটকা বন্দরে কনটেইনারবাহী গাড়ির চালকদের একাংশের ধর্মঘটের কারণে ৩টি জাহাজ বন্দর ছাড়তে পারেনি। ফাইল ছবি

চট্টগ্রাম: কনটেইনার বহনকারী গাড়ির (প্রাইম মুভার, ট্রেইলার) শ্রমিকদের একাংশের ধর্মঘটের কারণে নেতিবাচক প্রভাব পড়েছে চট্টগ্রাম বন্দরে। সময়মতো তৈরি পোশাক ভর্তি রফতানির কনটেইনার বন্দরে না পৌঁছায়   বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি)  তিনটি জাহাজ বন্দর ছেড়ে যেতে পারেনি।

এ ঘটনায় উদ্বেগ বাড়ছে রফতানিকারক, বন্দর ব্যবহারকারী, শিপিং এজেন্টসহ সংশ্লিষ্টদের মধ্যে।

সূত্র জানায়, বেতন বাড়ানো ও নিয়োগপত্রের দাবিতে ১৯টি বেসরকারি ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) বা অফডকের কনটেইনারবাহী গাড়ির চালক ও সহযোগীরা বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে ধর্মঘট শুরু করে।

এর ফলে বন্দর থেকে ডিপোতে এবং ডিপো থেকে বন্দরে আমদানি, রফতানি ও খালি কনটেইনার আনা-নেওয়া বন্ধ হয়ে যায়।

ডিপো মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপোস অ্যাসোসিয়েশনের (বিকডা) সচিব রুহুল আমিন বাংলানিউজকে জানান, বর্তমানে বিভিন্ন ডিপোতে ৫৯ হাজার কনটেইনার রয়েছে। এর মধ্যে ৮ হাজার ৭০০ রফতানি পণ্য ভর্তি, ৭ হাজার ৮০০ আমদানি পণ্যভর্তি এবং বাকিগুলো খালি কনটেইনার।

চালক-শ্রমিকদের দাবি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, দেশে ৮ হাজারের বেশি প্রাইম মুভার বা ট্রেইলার আছে। এর মধ্যে ডিপো মালিকদের অধীনে আছে মাত্র সাড়ে আটশ’। এসব শ্রমিকদের স্থির বেতন ও প্রডাকটিভিটির ওপর ভাতা মিলিয়ে সরকার নির্ধারিত মজুরি কাঠামোর চেয়ে তিন গুণ বেশি দেওয়া হয়। কিন্তু তাদের দাবি স্থির বেতন সরকার নির্ধারিত বেতনের সমান করা। আমাদের মনে হয় করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাবের মধ্যে একটি স্থির খাতকে অস্থিতিশীল করার পাঁয়তারার অংশ কনটেইনারবাহী গাড়ির একাংশের এ ধর্মঘট।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে বলেন, ডিপোর কনটেইনারবাহী গাড়ির চালক-শ্রমিকদের ধর্মঘটের কারণে ৩টি জাহাজ আজ শিডিউল অনুযায়ী বন্দর ছেড়ে যেতে পারেনি। ধর্মঘটের বিষয়ে আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি। আশাকরি, যত দ্রুত সম্ভব সংকট নিরসন হবে।  

প্রাইম মুভার মালিক সমিতির কার্যকরী সভাপতি ও মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্যসচিব আবু বক্কর ছিদ্দিক বাংলানিউজকে বলেন, এটি ডিপোর নিজস্ব কনটেইনারবাহী গাড়ির চালক-শ্রমিকদের ধর্মঘট। এর বাইরে যেসব কনটেইনারবাহী গাড়ি আছে সেগুলো স্বাভাবিক নিয়মে চলছে। আজ আমরা বন্দর থেকে ৪০০ কনটেইনার দেশের প্রত্যন্ত অঞ্চলের কারখানায় নিয়ে যাওয়ার কার্যাদেশ পেয়েছি। ইতিমধ্যে আড়াইশ’ কনটেইনার নিয়ে গাড়ি বন্দর ছেড়েছে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa