bangla news

রাশিয়ার চট্টগ্রাম কনস্যুলেট উদ্বোধন করলেন রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৫ ১১:৪২:১৩ এএম
চট্টগ্রাম কনস্যুলেটের উদ্বোধন করেন রাশিয়ার রাষ্ট্রদূত

চট্টগ্রাম কনস্যুলেটের উদ্বোধন করেন রাশিয়ার রাষ্ট্রদূত

চট্টগ্রাম: রাশিয়ার চট্টগ্রাম কনস্যুলেটের উদ্বোধন করেছেন রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজেন্ডার আই ইগনাতভ।

রোববার (২৩ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রাম ক্লাবে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, রাশিয়া বাংলাদেশের অনেক বড় এবং পরীক্ষিত বন্ধু। সেই মহান মুক্তিযুদ্ধের সময় থেকে শুরু করে এ পর্যন্ত রাশিয়া বাংলাদেশের পাশে রয়েছে।

মুক্তিযুদ্ধ পরবর্তী কর্ণফুলী নদীতে পুঁতে রাখা মাইন অপসারণ কার্যক্রম পরিচালনায় রাশিয়ার সহযোগিতাকে বিশ্ব মানবতার অনন্য দৃষ্টান্ত বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, ওই সময় কর্ণফুলী নদীতে পুঁতে রাখা মাইন অপসারণ করতে গিয়ে রাশিয়ান বীর সৈনিকদের অনেককে প্রাণ দিতে হয়েছিল। তাদেরই একজন রেডকিন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ বিভিন্ন ক্ষেত্রে রাশিয়ার ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রামেও রাশিয়া বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠার কথা বিবেচনা করছে।

রাশিয়া বেড়ানোর জন্য অনেক চমৎকার একটি জায়গা উল্লেখ করে তিনি এখানকার মানুষকে বেড়াতে যাওয়ার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশের অফিসিয়াল পাসপোর্টধারীদের রাশিয়ায় যেতে ভিসা নিতে হয় না। আমাদের সঙ্গে বাংলাদেশ সরকারের চুক্তি রয়েছে। অন্যদের ভিসাও খুব সহজে পাওয়া যায়। আমাদের ঢাকা দূতাবাস খুব সহজেই বাংলাদেশের নাগরিকদের ভিসা দিয়ে থাকে।

স্বাগত বক্তব্যে চট্টগ্রামের অনারারি কনসাল স্থপতি আশিক ইমরান বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়ার নানা তথ্য উপাত্ত উপস্থাপন করে বলেন, রাশিয়া সম্পর্কে আমরা অনেকেই খুব কম জানি। আবার কেউ কেউ ভুলও জানি। নানা ধরনের অপপ্রচারের কারণে রাশিয়া নিয়ে বিভ্রান্তি থাকলেও রাশিয়া সৌন্দর্য এবং সম্পদে পরিপূর্ণ একটি দেশ। এই দেশটি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু।

অনুষ্ঠানে সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, পুলিশ কমিশনার মাহাবুবর রহমান, অতিরিক্ত ডিআইজি (টুরিস্ট পুলিশ) মোহাম্মদ মুসলিম, চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জি, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, উপ পুলিশ কমিশনার বিজয় বসাক, অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নাজমুল হাসান, পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মিজানুর রহমান, বিএসআরএমের চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী, চট্টগ্রাম ক্লাবের চেয়ারম্যান জসিমউদ্দীন চৌধুরী, বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি এমএ সালাম, সাবেক প্রথম সহ-সভাপতি এসএম আবু তৈয়ব, সাবেক চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম, ব্যবসায়ী নেতা মাহফুজুল হক শাহ, প্যাসিফিক জিনসের পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, চট্টগ্রামের ব্যবসায়ী শিল্পপতিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
এআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-25 11:42:13