ঢাকা, শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২, ১৮ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে মাতৃভাষা দিবস উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে মাতৃভাষা দিবস উদযাপন বক্তব্য দেন উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী।

চট্টগ্রাম: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ বিভিন্ন কর্মসূচি উদযাপন করেছে। প্রভাত ফেরীর মাধ্যমে ইউনিভার্সিটির শহীদ মিনারে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আ.ন.ম ইউসুফ চৌধুরী, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর রনজিত কুমার দে, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. নারায়ণ বৈদ্য, ফার্মেসী বিভাগের প্রফেসর ড. হযরত আলী মিয়া, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার, আইন বিভাগের চেয়ারম্যান নাজনীন আক্তার।

ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দীন শাহরিয়ার এর সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অনিন্দ্য কুমার নাথ, ডেপুটি কন্ট্রোলার মো. মাকসুদুর রহমান চৌধুরী, ডেপুটি লাইব্রেরিয়ান ড. রফিকুল ইসলাম, সহকারী রেজিস্ট্রার অজয় মজুমদার, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক এম ইউ জামান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীরা।

 

আলোচনা সভায় বক্তারা বলেন, পশ্চিম পাকিস্তানীরা এ দেশের জনগণকে শুরু থেকেই শোষণের লক্ষ্যে আমাদের মাতৃভাষার ওপর আঘাত হানে। বাংলা ভাষার জন্য যারা ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি রক্ত দিয়েছেন, তাঁদের সম্মানার্থে মাতৃভাষা বাংলাকে সর্বত্র চালু এবং বিদেশি সংস্কৃতির মাঝে আমরা যেন আমাদের ভাষা ও সংস্কৃতিকে বিসর্জন না দেই সে চেষ্টা আমাদের করতে হবে। তাহলে ভাষা শহীদদের যে মহান আত্মত্যাগ, তার পরিপূর্ণতা লাভ করবে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa