bangla news

চবিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২১ ৪:৫৯:২১ পিএম
চবিতে কালো ব্যাজ ধারণ করে প্রভাত ফেরি

চবিতে কালো ব্যাজ ধারণ করে প্রভাত ফেরি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন বিভাগ ও সংগঠনের সদস্যরা।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে ফুল আর বাংলা ভাষার ফেস্টুন নিয়ে শহীদ মিনারে জড়ো হতে থাকে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টরা।

সকাল ৮ টায় বিশ্ববিদ্যালয়ের ‘স্মরণ চত্বর’ থেকে কালো ব্যাজ ধারণ করে প্রভাত ফেরি ও চবির কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে চবি উপাচার্যের সভাপতিত্বে বঙ্গবন্ধু চত্বরে ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপাচার্য চবি জাদুঘরের উদ্যোগে আয়োজিত ‘দেশে দেশে বর্ণমালা ও একুশের সংকলন’ শীর্ষক ৭ দিনব্যাপি (২১-২৭ ফেব্রুয়ারি) প্রদর্শনী উদ্বোধন করেন।

অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ভাষা আন্দোলন হচ্ছে বাঙালির স্বাধীনতা আন্দোলনের সূচনা পাঠ। ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

তিনি বলেন, ১৯৫২ সালে ভাষা শহীদরা শুধু বাংলাকেই প্রতিষ্ঠা করেননি বরং বিশ্বের মাঝে নিজ মাতৃভাষাকে অধিষ্ঠিত করেছেন মযার্দার আসনে। বিশ্বের প্রতিটি দেশ এ দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করছে। তাই একুশে ফেব্রুয়ারি বাঙালিদের জীবনে শোকাবহ ও গৌরবোজ্জ্বল একটি দিন।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, বিভাগের শিক্ষক ও শিক্ষক সমিতির নেতারা বক্তব্য দেন। 

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এমএ/এসকে/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-21 16:59:21