ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আমি গর্বিত, বাংলা আমার মাতৃভাষা: অনিন্দ্য ব্যানার্জি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
আমি গর্বিত, বাংলা আমার মাতৃভাষা: অনিন্দ্য ব্যানার্জি ভাষাশহীদদের স্মৃতির প্রতি সস্ত্রীক শ্রদ্ধা জানান অনিন্দ্য ব্যানার্জি। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: ০৯টা ৪৩ মিনিট। ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জি সস্ত্রীক ভাষাশহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) শ্রদ্ধা নিবেদনকালে ঘোষণা মঞ্চ থেকে অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ও বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী বলেন, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু। একাত্তরে মহান মুক্তিযুদ্ধে এক কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছে, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দিয়েছে ভারত।

অনিন্দ্য ব্যানার্জি সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে জাতিসংঘ স্বীকৃতি দিয়েছে। ১৯৫২ সালে মায়ের ভাষা বাংলার জন্য তরুণরা প্রাণ দিয়েছেন এটা বিরল ঘটনা।

বাঙালি হিসেবে আমিও গর্বিত। বাংলা আমারও মাতৃভাষা।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা আপনারা জানেন। এ যুদ্ধে ৩০ লাখ শহীদ হয়েছেন দেশের জন্য। আমি আগের দুই বছরও শহীদ মিনারে এসেছি। প্রচুর ভিড় দেখেছি। এবারও প্রচুর মানুষ।

তিনি বলেন, পশ্চিমবঙ্গে বাংলাভাষীরা এ দিবসটি উদযাপন করেন। দিল্লিতেও দুয়েক জায়গায় হয়। এ ছাড়া সারাবিশ্বে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে।

সহকারী হাইকমিশনারের পর শ্রদ্ধা জানান সংসদ সদস্য এমএ লতিফ।

>> একুশের প্রথম প্রহরে উপচেপড়া ভিড় শহীদ মিনারে

বাংলাদেশ সময়: ১০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।