ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চমেকের নতুন ক্যাথল্যাব, এনজিওগ্রামে বেশি সেবা মিলবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
চমেকের নতুন ক্যাথল্যাব, এনজিওগ্রামে বেশি সেবা মিলবে চমেকের কার্ডিলজি বিভাগের ক্যাথল্যাব উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: প্রথম ক্যাথল্যাবে ১২ হাজার হৃদরোগীর সফল এনজিওগ্রামের পর চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে যাত্রা শুরু করলো আরেকটি ক্যাথল্যাব।

এর ফলে বৃহত্তর চট্টগ্রামের হৃদরোগীরা সরকার নির্ধারিত ২ হাজার টাকা ফি এবং সংশ্লিষ্ট ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম দিয়ে কম সময়ের মধ্যে এনজিওগ্রাম করাতে পারবেন। পাশাপাশি এনজিও প্লাস্টি বা রিং পরানো, স্থায়ী ও অস্থায়ী পেকমেকার স্থাপনের সেবাও সহজতর হবে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সকালে চমেক হাসপাতালের কার্ডিওলজি বিভাগের ক্যাথল্যাব ১ ও ২ উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ উপলক্ষে কার্ডিওলজি বিভাগ কনফারেন্স হলে আলোচনা সভায় মেয়র বলেন, শহরমুখী জনতার চাপ নগরে দিন দিন বাড়ছে। তেমনি বৃহত্তর চট্টগ্রামের এই হাসপাতালে রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। এমতাবস্থায় চমেক হাসপাতালকে চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। এটি ৫০০ শয্যার হাসপাতাল। পরবর্তীতে ১ হাজার ৩১৩ শয্যায় উন্নীত করা হয়। কিন্তু জনবল বাড়ানো হয়নি। ৫০০ শয্যার জনবল দিয়ে ধুঁকে ধুঁকে চলছে চমেক হাসপাতাল।

তিনি বলেন, এ জনবল দিয়ে গড়ে প্রতিদিন ৭ হাজার রোগীকে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে চমেক। প্রত্যন্ত অঞ্চল থেকে আসা সাড়ে ৩ হাজার রোগী প্রতিদিন বহির্বিভাগে চিকিৎসাসেবা নিচ্ছেন। বলতে গেলে চমেক হাসপাতালে নিয়োজিত চিকিৎসকরা সাধারণ মানুষের চিকিৎসাসেবা অব্যাহত রেখে অসাধারণ কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, কার্ডিওলজি ক্যাথল্যাবে গত বছরের এ দিন পর্যন্ত ১০ হাজার রোগী এবং এ পর্যন্ত ১২ হাজার রোগীকে এনজিওগ্রামের সেবা দেওয়া হয়েছে।  

চমেক হাসপাতালের পরিচালক বি. জেনারেল মোহসেন উদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. প্রবীর কুমার দাশ স্বাগত বক্তব্য দেন।

অনুষ্ঠানে বিএমএ চট্টগ্রামের সভাপতি প্রফেসর ডা. মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ফয়সাল ইকবাল চৌধুরী, চমেক হাসপাতালের উপাধ্যক্ষ ডা. নাসির উদ্দিন মাহমুদ, ডা. রিজোয়ান রেহান, ডা. আবুল হোসেন শহীনসহ সব বিভাগীয় প্রধান উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন ডা. লক্ষ্মীপদ দাশ।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা,  ফেব্রুয়ারি ২০, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa