bangla news

বশেমুরবিপ্রবির ইতিহাস বিভাগ বন্ধ, চবিতে প্রতিবাদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৬ ২:৫০:২২ পিএম
বশেমুরবিপ্রবির ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে চবিতে সংহতি সমাবেশ।

বশেমুরবিপ্রবির ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে চবিতে সংহতি সমাবেশ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে সংহতি সমাবেশ করেছেন।

রোববার (১৬ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

সমাবেশে ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল হক, সহযোগী অধ্যাপক ড. শওকত আরা বেগম, সহকারী অধ্যাপক ড. সালমা বিনতে শফিক, ড. আনন্দ বিকাশ চাকমা, প্রভাষক রন্টু দাশ ও দেবাশীষ কুমার প্রামাণিক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোরশেদুল আলম উপস্থিত ছিলেন। এছাড়া ইতিহাস বিভাগের প্রায় ৩০০ জন শিক্ষার্থী সমাবেশে অংশ নেন।

৩য় বর্ষের শিক্ষার্থী তারেকুল ইসলাম এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন ড. আনন্দ বিকাশ চাকমা, সহযোগী অধ্যাপক মো. মোরশেদুল আলম, প্রভাষক রন্টু দাশ, ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোস্তফা কামাল ও ইব্রাহিম হোসেন রনি।

সমাবেশে বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে জানতে হলে ইতিহাস জানতে হবে। সেখানে বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগ বন্ধ করা দুঃখজনক। ভবিষ্যৎ প্রজন্মের জন্য ইউজিসির এ সিদ্ধান্ত হুমকিস্বরূপ।

বক্তারা বলেন, ইতিহাস বিভাগে অধ্যয়নের মাধ্যমে এ দেশের ইতিহাসকে লালন করা হয়। বশেমুরবিপ্রবির ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে আমরা একাত্মতা পোষণ করছি। ইউজিসির প্রতি আহ্বান থাকবে ইতিহাস বিভাগ পুনর্বহাল রাখার।

২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইউজিসির অনুমোদন ছাড়াই বশেমুরবিপ্রবিতে যাত্রা শুরু করে ইতিহাস বিভাগ। বর্তমানে বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সভায় বশেমুরবিপ্রবিতে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
এমএ/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-16 14:50:22