ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধুর ম্যুরাল বসছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
বঙ্গবন্ধুর ম্যুরাল বসছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে বঙ্গবন্ধুর ম্যুরাল বসছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে

চট্টগ্রাম: প্রতিষ্ঠার প্রায় দুই যুগ পর চট্টগ্রাম শিক্ষা বোর্ড চত্বরে বসানো হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। শিক্ষা বোর্ড ভবনের সামনে রি-ইনফোর্সড সিমেন্ট কনক্রিট (আরসিসি) বেইজড এ ম্যুরাল নির্মাণ করা হচ্ছে।

বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, মুজিব বর্ষকে সামনে রেখে বোর্ড চত্বরে বঙ্গবন্ধুর নান্দনিক ম্যুরাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন তারা। মার্চের প্রথম দিকে ম্যুরালটির নির্মাণ কাজ শেষ করা হবে।

বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণের কার্যাদেশ দেওয়া হচ্ছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, ভূমি থেকে চার ফুট উঁচু ভিত্তির উপর ১১ ফুট উচ্চতার এবং ৮ ফুট প্রস্থের আরসিসি বেইজড এ ম্যুরাল নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৮ লাখ ৮০ হাজার ৫০০ টাকা।

টাইলসে সাজানো বঙ্গবন্ধুর প্রতিকৃতি ছাড়াও ম্যুরালে সিভিল ওয়ার্ক, লাইটিং, ফলক এবং এসএস ফ্রেমে তৈরি নিরাপত্তা বেষ্টনী থাকবে।

খ্যাতিমান শিল্পী শ্রীকান্ত আচার্য্যের প্রতিষ্ঠান দি ভিনচিকে বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরির কার্যাদেশ দেওয়া হয়েছে। বোর্ডের দেওয়া কার্যাদেশে ২১ কর্ম দিবসের মধ্যে ম্যুরাল নির্মাণের কাজ শেষ করতে বলা হয়েছে।

বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ কাজের উদ্বোধন

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ কাজের উদ্বোধন করেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. প্রদীপ চক্রবর্ত্তী।

এ সময় সচিব প্রফেসর ড. আবদুল আলীম, কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক, পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ, উপ-সচিব বেলাল হোসেনসহ বোর্ডের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পী শ্রীকান্ত আচার্য্য বাংলানিউজকে বলেন, কার্যাদেশ পাওয়ার পর বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) থেকে কাজ শুরু করেছি আমরা। আমাদের অভিজ্ঞতা, খ্যাতি কাজে লাগিয়ে একটি নান্দনিক বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ করবো আমরা।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।