ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিকিৎসায় ভালো হয় মৃগী রোগ: ডা. হাসানুজ্জামান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
চিকিৎসায় ভালো হয় মৃগী রোগ: ডা. হাসানুজ্জামান আন্তর্জাতিক মৃগী রোগ দিবস উপলক্ষে শোভাযাত্রা।

চট্টগ্রাম: পরিবারের কারও মৃগী রোগের উপসর্গ দেখা দিলে বৈদ্য কিংবা কবিরাজের অপচিকিৎসা না নিয়ে দ্রুত পাশের স্বাস্থ্য কমপ্লেক্স কিংবা মেডিক্যাল সেন্টারে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন নিউরোলজি বিভাগের চিকিৎসকরা।

সোমবার (১০ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের (চমেক) ডা. শাহ আলম বীর উত্তম মিলনায়তনে ‘আন্তর্জাতিক মৃগী রোগ’ দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে চিকিৎসকরা এ আহ্বান জানান। চমেক শিক্ষক সমিতি ও নিউরোলজি বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

এদিকে দিবসটিকে কেন্দ্র করে সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। চমেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডা. মাহমুদুল হক শোভাযাত্রাটি উদ্বোধন করেন।

‘নারী ও মৃগীরোগ’ শিরোনামের বৈজ্ঞানিক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. হাসানুজ্জামান।

তিনি বলেন, মৃগী রোগ নিয়ে সমাজে অনেক কুসংস্কার প্রচলিত আছে। শুধুমাত্র রোগের ইতিহাস এবং খিচুনির ভিডিও দেখে কোনো রকম দামী পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই এ রোগ নির্ণয় করা সম্ভব।

‘৯০ শতাংশ রোগী ওষুধ খেয়ে ভালো থাকে। ৬০ থেকে ৭০ শতাংশ রোগী ২ থেকে ৫ বছর ওষুধ খেয়ে রোগমুক্ত হয়ে স্বাভাবিক জীবন যাপন করতে পারে। ’

ডা. হাসানুজ্জামান আরও বলেন, মৃগী রোগে আক্রান্ত নারীরা গর্ভধারণের আগে ও গর্ভকালীন নিউরোলজি বিশেষজ্ঞের পরামর্শে নিয়মিত ওষুধ সেবন করে সুস্থ থাকতে পারবেন এবং সুস্থ বাচ্চা জন্ম দিতে পারবেন।

শোভাযাত্রা ও সেমিনারে উপস্থিত ছিলেন নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. প্রদীপ কুমার কায়স্থগীর, ডা. শিউলি মজুমদার, সহকারী অধ্যাপক ডা. মাহবুবুল আলম খন্দকার, ডা. মসিহুজ্জামান আলফা, ডা. তৌহিদুর রহমান, ডা. আনোয়ারুল কিবরিয়া, ডা. জামান আহম্মদ, ডা. একরামুল আজম, নিউরোলজিস্ট সীমান্ত ওয়াদ্দাদার ও ডা. হুমায়ুন কবির।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।