bangla news

দীপ্ত সরকারের পিএইচডি অর্জন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৬ ৪:৪৬:৫৭ পিএম
দীপ্ত সরকার

দীপ্ত সরকার

চট্টগ্রাম: ‘সাসপেন্ডেড থার্মোরিফ্লেকটেন্স টেকনিক’ বিষয়ে গবেষণার স্বীকৃতিস্বরূপ পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন প্রকৌশলী দীপ্ত সরকার। আমেরিকার ক্যানসাস স্টেট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ গত বুধবার (১৫ জানুয়ারি) তাকে এ ডিগ্রি দেয়।

দীপ্ত সরকার পটিয়ার হাবিলাসদ্বীপ গ্রামের সন্তান। তার পিতা চট্টগ্রাম সেনানিবাসের অবসরপ্রাপ্ত আঞ্চলিক অর্থ নিয়ন্ত্রক এবং মাতা অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষিকা রীনা সরকার। তিন ভাইবোনের মধ্যে বড় বোন দীপা সরকার শিক্ষিকা ও ছোট ভাই বুয়েটের প্রকৌশলী দীপায়ন সরকার।

হাবিলাসদ্বীপ ঈশ্বরী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিকের পাঠ শেষে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি ও চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাস করেন প্রকৌশলী দীপ্ত। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি লাভের পর উচ্চতর জ্ঞান সমৃদ্ধ করতে তিনি আমেরিকা যান।

তার গবেষণালব্ধ প্রযুক্তিটি অর্ধপরিবাহী শিল্পে কম্পিউটার চিপগুলোর কর্মক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে। গবেষণা ছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ে ক্লাস পরিচালনা এবং বেশ কয়েকটি গ্রুপের প্রকল্প তদারকি করেন।

এর আগে ২০১৪ সালে চুয়েটে চতুর্থ বর্ষের শিক্ষার্থী থাকা অবস্থায় দীপ্ত সরকার উদ্ভাবন করেন এমন এক পাখা, যেটি ঘুরবে মোমের আলোয়। কাঠের টুকরো, কাচের বক্স, পাখা, অ্যালুমিনিয়ামের পাত, বৈদ্যুতিক মোটর ও লোহার টুকরো দিয়ে তৈরি করা যায় এ বিশেষ যন্ত্রটি।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-26 16:46:57