ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামের খুলশীতে সৌন্দর্যবর্ধন কাজ উদ্বোধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
চট্টগ্রামের খুলশীতে সৌন্দর্যবর্ধন কাজ উদ্বোধন সৌন্দর্যবর্ধন কাজের উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম: বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামকে গ্রিন ও ক্লিন সিটিতে পরিণত করার অংশ হিসেবে দক্ষিণ খুলশীতে সৌন্দর্যবর্ধন কাজ শুরু হয়েছে।

রাতে দক্ষিণ খুলশীতে সৌন্দর্যবর্ধন কাজের উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জানানো হয়, দক্ষিণ খুলশীর ১ নম্বর সড়কের দু’পাশে ৪২ লাখ টাকা ব্যয়ে আলোকায়ন, সবুজায়ন ও সৌন্দর্যবর্ধনসহ নানামুখী উন্নয়ন করা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন করেছে মিডিয়া ট্রেন্ডস নামের একটি সংস্থা। আউটসোর্সিংয়ের মাধ্যমে ৫ বছর পর্যন্ত তারা এ প্রকল্প দেখভাল করবেন।
দীর্ঘদিন ধরে জায়গাটিতে ছিলো অবৈধ স্থাপনা। দুষ্টু প্রকৃতির লোকজনের অবাধ বিচরণস্থল। ময়লা-আবর্জনার স্তূপ। সড়কে দুর্গন্ধে জনসাধারণ চলাচল করতে বিব্রতকর অবস্থার সৃষ্টি হতো। নগরে চলমান সৌন্দর্যবর্ধনের ধারাবাহিকতায় এ এলাকায় ফুটপাত টাইলসকরণ, যাত্রীছাউনি, পথচারীদের বসার স্থান, আলোকায়ন ও সবুজায়নের ফলে এখন পথচারীদের আর নাকে কাপড়  চেপে হাঁটতে হচ্ছে না। প্রকল্পটি বাস্তবায়িত হলে এলাকাটি একটি হেলদি এলাকা হিসেবে পরিগণিত হবে।  

ইতিমধ্যে সৌন্দর্যবর্ধন প্রকল্পের আওতায় এয়ারপোর্ট রোড, টাইগারপাস রোড, লালখান বাজার, কাজীর দেউড়ি, আউটার স্টেডিয়াম, আন্দরকিল্লা, জামালখান, চট্টেশ্বরী ও প্রবর্তক মোড়ে আইয়ুব বাচ্চুর রুপালি গিটার, বারিক বিল্ডিং মোড়, নিউমার্কেট মোড়, রেডিসন ব্লু মোড়, জিইসি মোড়ের মতো গোলচত্বরগুলো সাজানো হয়েছে ভিন্ন আঙ্গিকে। যাত্রীদের অপেক্ষার সুবিধার্থে আধুনিক যাত্রীছাউনি স্থাপন করা হয়েছে। এমএ আজিজ স্টেডিয়ামের পূর্ব এবং উত্তর পাশের ফুটপাতসহ আউটার স্টেডিয়ামে বাগান নির্মাণ করা হয়েছে। ফুটপাতে বসানো হয়েছে টাইলস, আইল্যান্ড ও মিডিয়ানে লাগানো হয়েছে বাহারি ফুলের গাছ।

নগরের জনগুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে বঙ্গবন্ধুর ম্যুরাল এবং গোলচত্বরে বসানো হয়েছে বরণ্যে ব্যক্তিদের ম্যুরাল। যা আগামী প্রজন্মকে বঙ্গবন্ধু ও নগরের বিখ্যাত ব্যক্তিদের সম্পর্কে ধারণা দেবে। ৫০ লাখ টাকা ব্যয়ে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর সড়কে নৌকার ওপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টিনন্দন ম্যুরাল তৈরি করা হয়েছে।

সংক্ষিপ্ত বক্তব্যে মেয়র এলাকার সৌন্দর্য ও পরিপাটি পরিবেশ রক্ষায় এলাকাবাসীকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বলেন, এ এলাকা আপনাদের। এটির পরিবেশ ধরে রাখার দায়িত্বও আপনাদের। আপনারা নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে।

এ সৌন্দর্যবর্ধনের ফলে পথচারীরা ফুলের সৌন্দর্য উপভোগের পাশাপাশি সবুজ নগর গড়তে নগরবাসীকে অনুপ্রাণিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়:  ১৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।