bangla news
ইডিইউর ওরিয়েন্টেশন

‘এখন সময় উদ্ভাবনের’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৭ ৯:৪৩:৩৫ এএম
ওরিয়েন্টেশনে উপাচার্য, প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও মতিউল ইসলাম নওশাদসহ অতিথিরা।

ওরিয়েন্টেশনে উপাচার্য, প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও মতিউল ইসলাম নওশাদসহ অতিথিরা।

চট্টগ্রাম: আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টের চেয়ারম্যান মতিউল ইসলাম নওশাদ বলেছেন, পৃথিবীতে বস্তুগত আবিস্কারের প্রয়োজন দিন দিন কমে আসছে। এখন সময় উদ্ভাবনের। আমাদের সময়ের সমস্যা ও সঙ্কটের ধরন যেমন নতুন, তার সমাধানও নতুন ও উদ্ভাবনী উপায়ে আমাদের খুঁজে নিতে হবে।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) স্প্রিং ২০২০ সেমিস্টারের ওরিয়েন্টেশনে স্পিকার হিসেবে এসব কথা বলেন তিনি।

উচ্চশিক্ষার রঙিন স্বপ্ন বুকে নিয়ে ইডিইউতে স্প্রিং ২০২০ সেমিস্টারে ভর্তি হয়েছে একঝাঁক নবীন শিক্ষার্থী। জীবনের এ নতুন পর্বে তাদের স্বাগত জানাতে এবং ভবিষ্যৎ জীবনের দিকনির্দেশনা দিতে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইডিইউ কর্তৃপক্ষ আয়োজন করে ওরিয়েন্টেশন প্রোগ্রামের।

আজিয়াটা গ্রুপ ও ব্র্যাকের প্রাক্তন পরিচালক মতিউল ইসলাম নওশাদ বাংলাদেশের মানবসম্পদ ব্যবস্থাপনা ক্ষেত্রের একজন নেতৃস্থানীয় ও দক্ষ ব্যক্তিত্ব। জুনকস কনসালটিং এর সহ-প্রতিষ্ঠাতা নওশাদ ইডিইউর নবাগত শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে ঢাকা থেকে চট্টগ্রামে এসে যোগ দিয়েছেন এ অনুষ্ঠানে।

এ সময় তিনি বলেন, জীবনে পরিকল্পনা থাকলে আপনি সফল হবেন। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির লক্ষ্য এবং তা অর্জনের পরিকল্পনা রয়েছে, যা মানুষ হিসেবে আপনার পরিপূর্ণ বিকাশ নিশ্চিত করবে।

ট্রেজারার অধ্যাপক সামস উদ-দোহার সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। তিনি বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি নৈতিক শিক্ষাদানের মাধ্যমে মানবিকবোধও জাগ্রত করছে। অর্থাৎ, মানুষের মতো মানুষ হওয়ার যে লক্ষ্য আমাদের হওয়া উচিৎ, সে লক্ষ্যে পরিচালিত হওয়ার সমস্ত পাথেয় আমরা প্রদান করছি।

অনুষ্ঠানের গেস্ট অব অনার, ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, আমাদের চিন্তা-ভাবনায় বৈশ্বিক ও উদ্ভাবনী হতে হবে। শিক্ষার্থীদের বিশ্বনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ইডিইউর যাবতীয় পরিকল্পনা সাজানো হয়েছে। লক্ষ্য এবং প্রচেষ্টা ব্যতীত কিছুই অর্জন হয় না। নতুন শিক্ষার্থীরা একাডেমিক জীবনে দুর্দান্ত ফলাফল অর্জনের মাধ্যমে পেশাগত জীবনে নিজেকে প্রতিষ্ঠিত করবে এমনটাই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নবাগত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা দেওয়া হয় অনুষ্ঠানে। দুই পর্বে অনুষ্ঠিত হয় ওরিয়েন্টেশন। প্রথম পর্বে শিক্ষার্থীদের সামনে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি অনুষদের শিক্ষকদের পরিচয় করিয়ে দেয়া হয়।

স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া। প্রত্যেক বিভাগের শিক্ষক ছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের ডিন অ্যাসোসিয়েট ড. মোহাম্মদ রকিবুল কবির, প্রক্টর অনন্যা নন্দী প্রমুখ।

দ্বিতীয় পর্বে দুপুর ১টায় নিজ নিজ বিভাগের শিক্ষকদের সঙ্গে সেশনে অংশ নেয় শিক্ষার্থীরা। এ সময় শিক্ষকরা নতুন শিক্ষার্থীদের ইডিইউর শিক্ষাপদ্ধতি ও কোর্সগুলো সম্বন্ধে বিস্তারিত বর্ণনা দেন।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২০
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-17 09:43:35