bangla news

মাইজভাণ্ডারে ওরশ উপলক্ষে শিক্ষা উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৬ ৯:১৭:৩০ পিএম
শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন সৈয়দ আহমদ হোসাইন মুহাম্মদ ইরফানুল হক মাইজভাণ্ডারী (ম.)

শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন সৈয়দ আহমদ হোসাইন মুহাম্মদ ইরফানুল হক মাইজভাণ্ডারী (ম.)

চট্টগ্রাম: গাউছুল আজম মাইজভাণ্ডারী হযরত মওলানা শাহছুফী সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) এর ওরশ উপলক্ষে মেধা বিকাশ শিক্ষা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) মাইজভাণ্ডারী ফাউন্ডেশনের উদ্যোগে মেধা বিকাশ শিক্ষা উৎসব, স্কুল  মাদ্রাসা ভিত্তিক প্রতিযোগিতা মেধা বিকাশ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠান ও গাউছুল আজম মাইজভাণ্ডারী মেধা বৃত্তি পরীক্ষা ২০১৯ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের নায়েব সাজ্জাদানশীন ও মাইজভাণ্ডারী ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ আহমদ হোসাইন মুহাম্মদ ইরফানুল হক মাইজভাণ্ডারী (ম.)’র সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী, আরবী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ নুর হোসাইন, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ শেখ সাদী, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ ইকবাল সরোয়ার, আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ মঈন উদ্দীন ও ফেনী সরকারী কলেজের প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ ইউনুস হাসান।

সৈয়দ আহমদ হোসাইন মুহাম্মদ ইরফানুল হক মাইজভাণ্ডারী (ম.) বলেন, পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠার জন্য নিজেকে ভালো মানুষ হতে হবে। ভালো মানুষ হওয়ার জন্য দিন শেষে নিজের কর্মের ভালো মন্দের বিচার নিজেকে করতে হবে সচেতনভাবে। ভালো কাজের জন্য আল্লাহর নিকট শুকরিয়া এবং মন্দের জন্য অনুতাপ ও সচেতন হওয়া জরুরি। সন্তানদেরকে ভালো মানুষ গড়ে তোলার জন্য নৈতিক শিক্ষা প্রদান করতে হবে।

গাউছুল আজম মাইজভাণ্ডারী হযরত মওলানা শাহছুফী সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) এর ওরশ উপলক্ষে গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম.) আয়োজন ও ব্যবস্থাপনায় বুধবার (১৫ জানুয়ারি) ১০ দিনব্যাপী কর্মসূচী শুরু হয়। কর্মসূচীর প্রথম দিন ছিল ছিল সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী কর্তৃক প্রতিষ্ঠিত মাইজভাণ্ডার আহমদিয়া এমদাদিয়া মাদ্রাসার বার্ষিক মাহফিল।

কর্মসূচীর মধ্যে শুক্রবার (১৭ জানুয়ারি) রয়েছে মাইজভাণ্ডারী শাহ এমদাদিয়া ব্লাড ডোনার্স গ্রুপের আয়োজনে বিশেষ মেডিকেল ক্যাম্প ও বিগত বছরে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ক্যারিয়ার গাইড স্টাডি সেশন, ১৮ জানুয়ারি আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী শাহ এমদাদিয়া ফটিকছড়ি উপজেলা কার্যকরী সংসদের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী।

১৯ জানুয়ারি দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে উছুলে ছাবআ স্মারক গ্রন্থের প্রকাশনা উৎসব ও সুধী সমাবেশ, ২০ জানুয়ারি মাইজভাণ্ডারী ফাউন্ডেশনের উদ্যোগে ক্লিন অ্যান্ড গ্রিন মাইজভাণ্ডার ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ, ২১ জানুয়ারি মাইজভাণ্ডার ওরশ শরীফ সুপারভিশন কমিটির উদ্যোগে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ।

২২ জানুয়ারি আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী শাহ এমদাদিয়া কেন্দ্রীয় কার্যকরী সংসদ ও মাইজভাণ্ডারী শাহ এমদাদিয়া সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির উদ্যোগে খতমে কোরআন, গাউছুল আজম মাইজভাণ্ডারীর জীবন ও কর্ম নিয়ে তাছাউফ ভিত্তিক আলোচনা এবং মাইজভাণ্ডারী সেমা মাহফিল।

২৩ জানুয়ারি গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম.) নেতৃত্বে গাউছুল আজম মাইজভাণ্ডারীর মাজার শরীফে গিলাপ চড়ানো, মিলাদ, তাওয়াল্লোদে গাউছিয়া, জিকির এবং ২৪ জানুয়ারি ক্রোড়পত্র প্রকাশ ও আখেরী মোনাজাত।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
এসকে/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-16 21:17:30