ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

১০ দেশের ২৫০ শিক্ষক, গবেষক ও বিজ্ঞানী আসছেন চুয়েটে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
১০ দেশের ২৫০ শিক্ষক, গবেষক ও বিজ্ঞানী আসছেন চুয়েটে চুয়েট

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পদার্থবিজ্ঞান বিভাগের দুই দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হচ্ছে বুধবার (১৮ ডিসেম্বর)।

‘হাইলাইটিং ইনোভেশনস: চ্যালেঞ্জেস ইন ফিজিক’ স্লোগানের এ আয়োজনে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ভারত, ফ্রান্স, মালেয়শিয়া, ইন্দোনেশিয়া, হংকং, নাইজেরিয়া ও বাংলাদেশের প্রায় ২৫০ জন শিক্ষক, বিজ্ঞানী, গবেষক, উদ্যোক্তা, প্রফেশনালস ও বিশেষজ্ঞের মিলনমেলা বসবে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) দুপুরে চুয়েটের প্রশাসনিক ভবনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

লিখিত বক্তব্য উপস্থাপন করেন কনফারেন্স চেয়ার ও পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মহি উদ্দিন। উপস্থিত ছিলেন কনফারেন্সের ট্রেজারার ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন, কনফারেন্স সেক্রেটারি এবং পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন কুমার রায়, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আশরাফ আলী, কনফারেন্সের যুগ্ম সদস্যসচিব ও পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মুক্তার হোসেন, টেকনিক্যাল কমিটির যুগ্ম সদস্যসচিব ও পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. আব্দুল জলিল, সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান এবং জনসংযোগ কর্মকর্তা জনাব মুহাম্মদ রাশেদুল ইসলাম।

সংবাদ সম্মেলনকনফারেন্সে ৩টি কি-নোট স্পিচ, ২টি ইনভাইটেড টক, ১০টি টেকনিক্যাল সেশন এবং একটি পোস্টার প্রেজেন্টেশন থাকবে। এবার প্রাথমিকভাবে গৃহীত মোট ১৮৯টি অ্যাবস্ট্র্যাক্টের (গবেষণা প্রবন্ধ) মধ্য থেকে ১৫৭টি গবেষণা প্রবন্ধ (৮৮টি ওর‌্যাল এবং ৬৯টি পোস্টার প্রেজেন্টেশন) কনফারেন্সে উপস্থাপনের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

সম্মেলনে কনফারেন্সে কি-নোট স্পিকার থাকবেন আন্তর্জাতিক ন্যানো টেকনোলজি বিশেষজ্ঞ ও কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওয়েন কে হাইবার্ট, প্রখ্যাত প্লাজমা পদার্থবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এএ মামুন এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নিউক্লিয়ার বিজ্ঞানী ও ভারতের কলকাতা শাহ ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজিক্সের জ্যেষ্ঠ অধ্যাপক ড. সুশান্ত লাহিড়ী। আমন্ত্রিত বক্তা থাকবেন আন্তর্জাতিক পরমাণু বিজ্ঞানী ও মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাঈন উদ্দিন খন্দকার এবং বিশিষ্ট বস্তুবিজ্ঞানী ও ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দেবনারায়ণ জানা।

বুধবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টায় চুয়েট কাউন্সিল কক্ষে কনফারেন্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এতে কনফারেন্স স্পিকার থাকবেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. এম শমসের আলী। বিশেষ অতিথি থাকবেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং চুয়েটের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। সভাপতিত্ব করবেন কনফারেন্স চেয়ার ও পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মহি উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad