ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজয় দিবসে ‘সমুদ্র অভিযান’ ছিলো উন্মুক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
বিজয় দিবসে ‘সমুদ্র অভিযান’ ছিলো উন্মুক্ত বিজয় দিবসে ‘সমুদ্র অভিযান’ ছিলো উন্মুক্ত

চট্টগ্রাম: অনেকের যেখানে সমুদ্রগামী জাহাজে ওঠাই হয়নি সেখানে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’ দেখার সুযোগ হাতছাড়ার প্রশ্নই আসে না। বিজয় দিবসে তাই দীর্ঘ লাইন ছিল অত্যাধুনিক যুদ্ধজাহাজটির প্রবেশমুখে।

সোমবার (১৬ ডিসেম্বর) পূর্বঘোষণা অনুযায়ী কর্ণফুলীর পাড়ে চট্টগ্রাম নেভাল জেটিতে বানৌজা সমুদ্র অভিযান সবার জন্য উন্মুক্ত রাখা হয়। নানা বয়সী মানুষ বিশেষ করে নারী, পুরুষ আর কিশোররা যুদ্ধজাহাজ দেখে খুশি হন।

নতুন সাহস, নতুন প্রেরণা বুকে নিয়ে ঘরে ফেরেন তারা।

মানুষের কৌতূহল আর প্রশ্নের জবাব দেন নৌবাহিনীর দায়িত্বশীল কর্মকর্তারা।

১১৫ মিটার লম্বা, ১৩ মিটার প্রস্থ এবং ৪ দশমিক ৬ মিটার ড্রাফটের জাহাজটি ২৯ নটিক্যাল মাইলে ছুটতে পারে।

এ জাহাজে থাকার ব্যবস্থা আছে ১৭৮ জন অফিসার ও নৌসেনার। এ জাহাজে শক্তিশালী রাডার, নৌকামান, হেলিকপ্টারের হ্যাংগার রয়েছে। গ্যাস টারবাইন ও ডিজেল ইঞ্জিনে জাহাজটি চলে।

নৌবাহিনী সূত্রে জানা গেছে, যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে চট্টগ্রামে মহান বিজয় দিবস উদযাপন হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে সোমবার চট্টগ্রাম নৌ অঞ্চলে বাদ ফজর সব মসজিদে স্বাধীনতা যুদ্ধে শাহাদত বরণকারী বীর মুক্তিযাদ্ধাদের আত্মার মাগফেরাত, দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দিবসটি উপলক্ষে চট্টগ্রাম নৌ অঞ্চলের সব জাহাজ ও ঘাঁটিতে মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। পাশাপাশি নৌবাহিনী পরিচালিত স্কুল ও কলেজসমূহে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা সভা, কবিতা আবৃত্তি, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।