ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উদ্ভাবনের প্রতি মনোযোগী হওয়ার তাগিদ চুয়েট ভিসির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
উদ্ভাবনের প্রতি মনোযোগী হওয়ার তাগিদ চুয়েট ভিসির চুয়েট আয়োজিত কনফারেন্সে অতিথিরা।

চট্টগ্রাম: সময়ের সঙ্গে এগিয়ে যেতে প্রযুক্তি ও উদ্ভাবনের প্রতি মনযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) নগরের হোটেল লর্ডস-এ আয়োজিত ‘কনফারেন্স অন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিনিউবল এনার্জি’ শীর্ষক ৫ম আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিন কোরিয়া, ভারত, মালয়েশিয়াসহ ১০টি দেশ থেকে যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তা নিয়ে চুয়েটের যন্ত্রকৌশল বিভাগ এ কনফারেন্সের আয়োজন করে।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বিশ্ব এখন চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে। ইন্টারনেট অফ থিংস, রোবটিক্স, ভার্চুয়াল রিয়েলিটি এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স প্রভৃতি আমাদের চলমান জীবনধারা ও কর্মক্ষেত্রকে প্রতিনিয়ত বদলে দিচ্ছে।

তিনি বলেন, আমাদের সরকার, শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্য সেবা ও ব্যবসা-বাণিজ্যসহ জনমুখী প্রতিটি ক্ষেত্রকে চ্যালেঞ্জ জানাচ্ছে প্রযুক্তি। ভবিষ্যতে এই প্রযুক্তি বিপ্লব আমাদের জীবন, সম্পর্ক, সুযোগ-সুবিধা, মূল্যবোধ এমনকি আমাদের বাস্তব জীবন ও ভার্চুয়াল জীবনেও ব্যাপক পরিবর্তন ঘটাবে।

সম্মেলনের টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সেক্রেটারি ড. মোহাম্মদ মোস্তফা কামাল ভূঞা।

যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী অদিতি বড়ুয়া ও মো. আকিফ কাদেরের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কী-নোট স্পীকার অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ড. প্রশান্ত দত্ত এবং আমন্ত্রিত স্পীকার অধ্যাপক ড. বালাসুব্রামানিয়ান ইজাকি।

বাংলাদেশ সময়ঃ ২০৫১ ঘন্টা, ডিসেম্বর ১২, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।