bangla news

চুয়েটে যন্ত্রকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১১ ৬:৩৯:৪২ পিএম
চুয়েটে যন্ত্রকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স।

চুয়েটে যন্ত্রকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স।

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে ‘কনফারেন্স অন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিনিউবল এনার্জি’ শীর্ষক তিন দিনব্যাপী ৫ম আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে। 

বুধবার (১১ ডিসেম্বর) সকালে চুয়েট কাউন্সিল কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, শিক্ষা ও গবেষণার প্রধান লক্ষ্য হতে হবে মানবজাতির কল্যাণ। এই কল্যাণ বয়ে আনতে তরুণ প্রকৌশলীদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বাংলাদেশ কৃষিভিত্তিক অর্থনীতি থেকে এখন শিল্পভিত্তিক অর্থনীতিতে যাচ্ছে। ১০ বছর আগেও যন্ত্রকৌশল বিভাগ শিক্ষার্থীদের প্রথম পছন্দ ছিল না। এখন সেই যন্ত্রকৌশলই প্রথম পছন্দে চলে আসছে ক্রমেই।

‘শুধু বাংলাদেশে নয়, সারাবিশ্বেই যন্ত্রকৌশল সমাদৃত হচ্ছে। যন্ত্রকৌশলের মাধ্যমে সমাজ ও জগতে গুণগত পরিবর্তন হচ্ছে। আমরা এখন বিশ্বাস করি যে, রোবট আসলেই সবকিছু করতে পারে।’

ড. মুহাম্মদ আলমগীর বলেন, আমাদের দেশে নবায়নযোগ্য জ্বালানির অনেক উৎস আছে। হয়তো সব উৎস আমরা জানি না। অথবা সব উৎসের ব্যবহার জানি না। তাই লক্ষ্য নির্ধারণ করে কাজ করতে হবে। টেকসই উন্নয়নের জন্য কাজ করে যেতে হবে। এজন্য চুয়েটের এই কনফারেন্স অত্যন্ত সময়োপযোগী।

চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, জলবায়ু পরিবর্তনজনিত নানা বিপদের সম্মুখীন সারাবিশ্ব। বাংলাদেশও এর বাইরে নয়। তাই নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারসহ পরিবেশ বান্ধব প্রযুক্তির বিষয়ে নিরন্তর কাজ করে যেতে হবে।

জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, সৃজনশীল গবেষণার মাধ্যমে দেশ ও জগত এগিয়ে যায়। নতুন জ্ঞান সৃষ্টি এবং গবেষণা বিনিময়ের জন্য এই আন্তর্জাতিক কনফারেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কনফারেন্সের চেয়ারম্যান এবং চুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান।

শুভেচ্ছা বক্তব্য দেন মূল প্রবন্ধ উপস্থাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের প্রধান ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির।

কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিন কোরিয়া, ভারত, মালয়েশিয়াসহ ১০টি দেশ থেকে যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তারা অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এমআর/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-11 18:39:42