ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

চিত্রকর্মে বর্ণিল থানা প্রাঙ্গণ

সরওয়ার কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
চিত্রকর্মে বর্ণিল থানা প্রাঙ্গণ দেয়ালে শোভা পাচ্ছে সচেতনতামূলক লেখা। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: সড়কের পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় চোখে পড়বে দেয়াল লিখন। শুধু লেখা নয় একই সঙ্গে রয়েছে চিত্রও। এসব দেয়াল লিখনে ঠাঁই পেয়েছে বিখ্যাত মানুষদের উক্তি, জঙ্গিবাদে না জড়ানোর আহ্বান, ইভটিজিং না করার আহ্বান, গুজব না ছড়ানোর আহ্বান।

এসব চিত্র নগরের কোতোয়ালী থানা প্রাঙ্গণে শোভা পাচ্ছে। থানার সীমানা দেওয়ালের ভেতরে ও বাইরের অংশে এসব দেয়াল লিখন ও চিত্র দেখা গেছে।

সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় গেটের সামনে দিয়ে কোতোয়ালী মোড়ের দিকে হেঁটে যাওয়া যেকোনো পথচারীর নজর কাড়বে এসব চিত্র। কোতোয়ালী মোড় থেকে পাথরঘাটা রোডে যাওয়ার পথেও চোখে পড়বে এসব চিত্র। এতে ব্যবহার করা হয়েছে প্রতীকী চিত্র।

রয়েছে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার বাণী।  ছবি: বাংলানিউজ

ইভটিজিংয়ে প্ররোচিত করা ব্যক্তির কাছ থেকে দূরে থাকার আহ্বান জানানো হয়েছে লেখায়। বাড়ির মালিককে সতর্ক করে ভাড়াটিয়া সম্পর্কে খোঁজ রাখার অনুরোধ জানানো হয়েছে। গুজব না ছড়ানোর আহ্বান জানানো হয়েছে আরেকটি লিখনে। ফেসবুকে প্রেমের ফাঁদে পড়ে প্রতারিত না হতে আহ্বান জানানো হয়েছে। রয়েছে ধর্ষণবিরোধী চিত্রকর্ম ও দেওয়াল লিখন।

থানায় ঢোকার মুখে চোখে পড়বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত দেয়াল চিত্র। এতে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর বাণী শোভা পাচ্ছে।  

ভেতরে রয়েছে ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম, আব্রাহাম লিংকনসহ বিখ্যাত মানুষদের উক্তি। পুরো থানা এলাকায় ভেতরে-বাইরে মিলে ৫৯টি চিত্রকর্ম ও দেয়াল লিখন দিয়ে সাজানো হয়েছে। এছাড়া সেবা নিতে আসা মানুষের জন্য থানা প্রাঙ্গণে তৈরি করা হয়েছে সেবা ছাউনি।

সেবা নিতে আসা মানুষদের জন্য রয়েছে সেবা ছাউনি।  ছবি: বাংলানিউজ

জানতে চাইলে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বাংলানিউজকে বলেন, পু্লিশ কমিশনার স্যারের নির্দেশনায় থানা প্রাঙ্গণ সাজানো হয়েছে। থানার সীমানা দেয়াল বাইরে ও ভেতরের অংশে বিখ্যাত মানুষদের বাণী সম্বলিত চিত্র ও সচেতনতামূলক বিভিন্ন লেখা দিয়ে সাজানো হয়েছে। পুরো থানা এলাকায় ভেতরে-বাইরে মোট ৫৯টি চিত্রকর্ম ও দেয়াল লিখন করা হয়েছে।  

ওসি মহসীন বলেন, থানায় আসা মানুষের মনে প্রশান্তি আসবে এসব চিত্রকর্ম দেখে। সচেতন হবে তারা। আমরা মানুষের মনে থাকা পুলিশ ভীতি কাটিয়ে সর্বোত্তম সেবা দিতে চাই।  

বাংলাদেশ সময়: ০২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এসকে/টিসি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa