bangla news

দেশকে এগিয়ে নিতে ভ্যাট প্রদানের বিকল্প নেই: মেয়র নাছির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১০ ২:৩৪:২৭ পিএম
জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, দেশকে এগিয়ে নিতে হলে ভ্যাট প্রদানের বিকল্প নেই।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, সবাই ভ্যাট দিতে আগ্রহী। আমাদের মানসিকতায় পরিবর্তন নিয়ে আসা উচিত। রাষ্ট্র ব্যবসা করে না। তাই জনগণকে ভ্যাট, ট্যাক্স দিতে এগিয়ে আসতে হবে। সরকার বিনামূল্যে বই দিচ্ছে। বড় বড় প্রকল্প বাস্তবায়ন করছে। জনগণ সুফল পাচ্ছেন।

আমাদের মধ্যে অপপ্রচার আছে, বিভ্রান্তি আছে। বাংলাদেশের অস্তিত্বে যারা বিশ্বাস করে না তারা সুযোগের অপেক্ষায় আছে। 

তিনি বলেন, অনেকে বিদেশ গেছেন। ১০ বছর আগে যখন গেছেন তখন আর এখনকার ইমিগ্রেশনে পার্থক্য উপলব্ধি করছেন। এখন হেনস্থা করা হয় না। আমাদের অর্থনৈতিক উন্নয়নের কারণে মর্যাদা বেড়েছে। আমাদের ওপর নির্ভর করবে কত দ্রুত দেশ এগিয়ে যাবে। উন্নত বিশ্বে আইনের প্রয়োগ আছে, সবাই আইন মেনে চলে। আমাদেরও আইন মানতে হবে। ঐক্যবদ্ধ হতে হবে। সংকীর্ণতা পরিহার করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশ বিনির্মাণে ভূমিকা রাখতে হবে।

বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মারগুব আহমেদ।

জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে শোভাযাত্রা উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীনকর অঞ্চল-৩ এর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ বলেন, স্বাধীনতার আগের প্রজন্ম জানে, বটমলেস বাস্কেট বলা হয়েছিল আমাদের দেশকে। ৪০ বছর পর সেই দেশ সামাজিক নিরাপত্তার নজির হয়েছে। এর নায়ক করদাতারা।

তিনি বলেন, ইউরোপ আমেরিকায় যে চিকিৎসা সরকার দেয় নাকি ইন্স্যুরেন্স কোম্পানি দেয়? প্রিমিয়াম দিয়ে এ সেবা পায় তারা। বাংলাদেশে ৩০ ধরনের সামাজিক নিরাপত্তা ভাতা দেওয়া হয়। 

ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে বক্তব্য দেন চট্টগ্রামের কর কমিশনার ইকবাল হোসেন, আবুল কালাম কায়কোবাদ, মুনতাসির বিল্লাহ, বন্ড কমিশনার মাহবুবুজ্জামান, চট্টগ্রাম উইম্যান চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আবিদা মোস্তফা, 

তারা বলেন, ভ্যাট আইন জনবান্ধব করা হয়েছে। ভ্যাট ব্যবসায়ীর আয় ব্যয়ের অংশ নয়। পণ্য কেনার সময় ভোক্তারা ভ্যাট দেন সরকারকে। এ ভ্যাট সংগ্রহ করেন ব্যবসায়ীরা। সরকারের মেগা প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় হচ্ছে। ভ্যাট দান নয়, অবদান।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ সভাপতি এএম মাহবুব চৌধুরী বলেন, আগে যখন ভ্যাট ছিল না তখন দেশে উন্নয়নও ছিল না। ট্যাক্স না দিলে উন্নয়ন হবে না। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। ট্যাক্স ও ভ্যাটের টাকায় পদ্মা সেতু হচ্ছে। 

তিনি বলেন, ভ্যাটকে সুন্দর ব্যবস্থাপনায় অটোমেশনে নিয়ে আসতে হবে। এটি হলে টার্গেটের চেয়ে বেশি আদায় হবে।

চট্টগ্রাম চেম্বারের পরিচালক অঞ্জন শেখর দাশ বলেন, ভ্যাট প্রদান সহজ থেকে সহজতর হোক এটা চাই। কস্ট অব ডুয়িং বিজনেস কমাতে ডুয়েল ভ্যাট যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। 

নারী উদ্যোক্তা রুহি মোস্তফা বলেন, সরকার চায় নারীরা স্বাবলম্বী হোক। আমি যা বিক্রি করছি সব তো লাভ নয়। আমি উপকরণ কিনতে ভ্যাট দিচ্ছি, বিক্রির ওপর ভ্যাট দিচ্ছি। ভ্যাট সম্পর্কে জানার জন্য নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেওয়া যেতে পারে।

জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান কক্সবাজারের ওশান প্যারাডাইস, খাগড়াছড়ির ফোর স্টার এন্টারপ্রাইজ ও অরণ্য বিলাস, পটিয়ার বনফুল অ্যান্ড কোম্পানি, ষোলশহরের ব্র্যাক আড়ং, সীতাকুণ্ডের চৌধুরী টি ওয়্যার হাউস ও বান্দরবান সদরের হোটেল হিলভিউ রেসিডেন্সিয়ালকে পুরস্কার দেন অতিথিরা।

স্থানীয় পর্যায়ে আবুল খায়ের স্টিল মেল্টিং লিমিটেড, কর্ণফুলীর সুপার পেট্রো কেমিক্যাল লিমিটেড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, এনঅ্যান্ডএন টি ওয়্যারহাউস, এমএম ইস্পাহানি লিমিটেড ও উত্তরা মোটরস লিমিটেডকে পুরস্কৃত করা হয়। বিশেষ সম্মাননা দেওয়া হয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার কাজী মোহাম্মদ জিয়াউদ্দিন ও বন্ড কমিশনারেটের ডেপুটি কমিশনার তাহমিনা আক্তার পলি।

সকালে ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে আগ্রাবাদের সিজিও ভবন থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। 

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম সিটি করপোরেশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-10 14:34:27