bangla news

৩৩২ আসন বাড়ছে চট্টগ্রামের ৯ সরকারি স্কুলে

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৮ ৯:৪৮:০০ পিএম
ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান ফটক।

ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান ফটক।

চট্টগ্রাম: নগরের ৯ সরকারি স্কুলে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ১৪ ডিসেম্বর (শনিবার) রাত ১২টা পর্যন্ত।

গতবছর এসব স্কুলে আসন সংখ্যা ছিল ৩ হাজার ৯০৮টি। তবে এবছর আসন বাড়িয়ে ৪ হাজার ২৪০টি করা হয়েছে। ফলে এবার গতবারের চেয়ে ৩৩২ জন বেশি শিক্ষার্থী সরকারি স্কুলে ভর্তির সুযোগ পাবেন।

ভর্তির আবেদন অনলাইনে জমা দেওয়ার এখনও যথেষ্ট সময় থাকায় তাড়াহুড়া না করে ধীরস্থিরভাবেই সব তথ্য দিয়ে আবেদন করার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

যেভাবে আবেদন করতে হবে

ভর্তি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীকে http://gsa.teletalk.com.bd ঠিকানায় গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণের পর তা সাবমিট করলে যে ইউজার আইডি পাওয়া যাবে তা দিয়েই টেলিটক প্রি-পেইড সিম থেকে আবেদন ফি জমা দিতে হবে।

১৭০ টাকা ফি দিয়ে ভর্তির আবেদন সম্পন্ন করা যাবে। টাকা জমা দেওয়ার পর প্রাপ্ত কোড দিয়ে ডাউনলোড করা যাবে পরীক্ষার প্রবেশপত্র।

একটি আবেদনে একটি মাত্র স্কুলকে পছন্দ রাখতে পারবে শিক্ষার্থীরা। সেক্ষেত্রে ৩ গ্রুপের পরীক্ষায় অংশ নিতে হলে আলাদাভাবে ৩ বার আবেদন করতে হবে। অর্থাৎ ৩ গ্রুপে ভর্তি পরীক্ষা দিতে চাইলে ৩ বার আবেদন করতে হবে একজন শিক্ষার্থীকে।

কোন স্কুলে কত আসন

নগরে সরকারি স্কুল রয়েছে ৯টি। এসব স্কুলে ৫ম, ষষ্ঠ, ৮ম ও ৯ম শ্রেণিতে এ বছর আসন রয়েছে মোট ৪ হাজার ২৪০টি। এর মধ্যে- কলেজিয়েট স্কুলে ৫ম শ্রেণিতে ৩২০, ৮ম শ্রেণিতে ৩৫ ও ৯ম শ্রেণিতে ১৬০ আসন রয়েছে।

ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ৩২০ ও ৯ম শ্রেণিতে ১৬০ আসন রয়েছে। মুসলিম হাই স্কুলে ৫ম শ্রেণিতে ১৬০, ৬ষ্ঠ শ্রেণিতে ১৬০, ৮ম শ্রেণিতে ৩০ ও ৯ম শ্রেণিতে ১৮০ আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ৩২০ ও ৯ম শ্রেণিতে ৭০ আসন রয়েছে।

নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ১৮৫, ৮ম শ্রেণিতে ১০০ ও ৯ম শ্রেণিতে ১৮০ আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ১৬৫ ও ৯ম শ্রেণিতে ১০০ আসন রয়েছে।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে (বালক) ৫ম শ্রেণিতে ১০০, ষষ্ঠ শ্রেণিতে ১০০, ৮ম শ্রেণিতে ৪০ ও ৯ম শ্রেণিতে ৯০ আসন রয়েছে। বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে (বালিকা) ৫ম শ্রেণিতে ১০০, ষষ্ঠ শ্রেণিতে ৬৫, ৮ম শ্রেণিতে ৫০, ও ৯ম শ্রেণিতে ৯০ আসন রয়েছে।

হাজী মুহাম্মদ মহসিন উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ১০ ও ৯ম শ্রেণিতে ৪০ আসন রয়েছে। সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ২৪০, ষষ্ঠ শ্রেণিতে ৫০, ৮ম শ্রেণিতে ৬০ ও ৯ম শ্রেণিতে ৮০ আসন রয়েছে।

পরীক্ষা হবে ক্লাস্টার পদ্ধতিতে

সরকারি স্কুলগুলোকে ৩টি গ্রুপে বিভক্ত করে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে- ক গ্রুপে রয়েছে কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক) এবং ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়।

১৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে দুপুর ১২টায় ৫ম ও ৮ম শ্রেণি এবং বিকেল ২টা থেকে ৪টায় এ গ্রুপের ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন উচ্চ বিদ্যালয় এবং সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় খ গ্রুপে রয়েছে। ২১ ডিসেম্বর (শনিবার) সকাল ১০টা থেকে দুপুর ১২টায় ৫ম ও ৮ম শ্রেণি এবং বিকেল ২টা থেকে ৪টায় এ গ্রুপের ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মুসলিম হাই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা) রয়েছে গ গ্রুপে। ২২ ডিসেম্বর (রোববার) সকাল ১০টা থেকে দুপুর ১২টায় ৫ম ও ৮ম শ্রেণি এবং বিকেল ২টা থেকে ৪টায় এ গ্রুপের ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

৫ম, ষষ্ঠ ও ৮ম শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। বাংলা-৩০, ইংরেজি-৩০ ও গণিত বিষয়ে ৪০ নাম্বারসহ মোট ১০০ নাম্বারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ৯ম শ্রেণির ভর্তিতে কোনো ধরনের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না। জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফলের মেধাক্রমের ভিত্তিতে ৯ম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক বাংলানিউজকে জানান, ৯ সরকারি স্কুলে ভর্তি কার্যক্রম ‍সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পাদনের লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি।

তিনি বলেন, গতবারের চেয়ে এবার আসন সংখ্যা কিছুটা বেড়েছে। স্কুল প্রধানদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বিভিন্ন শ্রেণিতে আসন সংখ্যা বাড়ানো হয়েছে। তবে স্কুলের মোট শিক্ষার্থী সংখ্যা একই থাকবে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম চট্টগ্রাম জেলা প্রশাসন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-08 21:48:00