bangla news

ইস্ট ডেল্টায় এমপিপিএল প্রোগ্রামে ভর্তি শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৮ ৩:৩৮:৫৪ পিএম
ড. রকিবুল কবির ও প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নির সঙ্গে এমপিপিএল প্রথম ব্যাচের শিক্ষার্থীরা।

ড. রকিবুল কবির ও প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নির সঙ্গে এমপিপিএল প্রথম ব্যাচের শিক্ষার্থীরা।

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ (এমপিপিএল) প্রোগ্রামে দ্বিতীয় ব্যাচে ভর্তি শুরু হয়েছে।

স্প্রিং ২০২০ সেমিস্টারে অন্যান্য প্রোগ্রামগুলোর পাশাপাশি চলছে বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হওয়া এ বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রামে ভর্তি কার্যক্রম।

ন্যূনতম এক বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন যেকোনও স্নাতক ডিগ্রিধারীরা ‘শেরে বাংলা এ কে ফজলুল হক স্কলারশিপ অ্যাওয়ার্ড’ এর আওতায় টিউশন ফি’তে দেওয়া ৭০ শতাংশ ছাড়ে যুক্ত হতে পারছেন এ মাস্টার্স প্রোগ্রামটিতে। এছাড়া চেয়ারম্যান’স লিডারশিপ অ্যাওয়ার্ডে থাকছে টিউশন ফি’তে শতভাগ ছাড়।

স্কুল অব বিজনেসের অধীনে গবেষণানির্ভর এ প্রোগ্রামে তিন পদ্ধতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করা যাচ্ছে। এগুলো হলো- রিসার্চ মোড, কোর্সওয়ার্ক ও রিসার্চের সমন্বিত মোড এবং শুধুমাত্র কোর্সওয়ার্ক বা টট মোড। আন্তর্জাতিক অঙ্গনে দীর্ঘদিনের গবেষণা ও পাঠদানের অভিজ্ঞতাসমৃদ্ধ প্রফেসররা ক্লাস নিচ্ছেন এ প্রোগ্রামে।

সমাজের নানা পর্যায়ে নীতিনির্ধারণে বিশেষজ্ঞ ও দক্ষ ব্যক্তির প্রয়োজনীয়তা উপলব্ধি করে এ প্রোগ্রাম চালু করা হয়েছে বলে জানিয়েছেন ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন, বর্তমান দেশীয় ও বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় সমাজে ও প্রতিষ্ঠানে মৌলিক প্রভাব রাখতে আগ্রহীদের জন্য বাংলাদেশে ইস্ট ডেল্টাই প্রথম এ ধরনের গবেষণানির্ভর বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম চালু করেছে, যেখানে নীতিনির্ধারণ সম্পর্কিত জ্ঞানের সঙ্গে নেতৃত্ব সৃষ্টিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

জ্ঞাননির্ভর নেতৃত্ব তৈরির লক্ষ্যে ইস্ট ডেল্টার এই প্রোগ্রামটি একইসঙ্গে আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা ও বেসরকারি উন্নয়ন সংস্থা, লোক প্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ব্যবস্থাপনা, পরিসংখ্যান ও দর্শনের মতো বিষয়কে একীভূত করে সাজানো হয়েছে। রিসার্চ মেথডোলজি, যৌক্তিক বিশ্লেষণ এবং ডাটা বিশ্লেষণও বিশদভাবে যুক্ত করা হয়েছে এই কারিকুলামে।

এর পাশাপাশি শিক্ষার্থীদের জন্য বিশ্বের বিভিন্ন বড় প্রতিষ্ঠানগুলো কিভাবে পরিচালিত হয়, সে অভিজ্ঞতা প্রত্যক্ষভাবে অর্জনের মাধ্যমে নিজেদের মাঝে নেতৃত্ব বিকাশের সুযোগও আছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে। ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স নামের এ প্রোগ্রামের অধীনে শিক্ষার্থীরা বিদেশে গিয়ে সেসব প্রতিষ্ঠান পরিদর্শন এবং কর্মকর্তাদের সঙ্গে সেশনে উপস্থিত হওয়ার মাধ্যমে এ অভিজ্ঞতা নিতে পারছে ইডিইউর শিক্ষার্থীরা।

এছাড়া স্প্রিং সেমিস্টারে বিবিএ, ইংরেজি, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে স্নাতক পর্যায়ে এবং স্নাতকোত্তর পর্যায়ে মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ ছাড়াও এমবিএ, এমএ ইন ইংলিশ, এমএসসি ইন সিএসইতে ভর্তি হতে পারবেন গ্র্যাজুয়েটরা।

খুলশীর পূর্ব নাসিরাবাদে স্থায়ী ক্যাম্পাসে এসে অথবা www.eastdelta.edu.bd ওয়েবসাইট থেকে ফরম নিতে পারবেন। তথ্যের জন্য ফোন করুন: ০১৭১৪-১০২০৬২ নম্বরে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-08 15:38:54